লাইফ স্টাইল

এবার ঘরেই বানান গোলাপ জাম

গোলাপ জাম বানাতে অনেক সময় এবং ধৈর্য্য লাগে। মূলত খোয়াক্ষীর দিয়ে এটি তৈরি করতে হয়। তবে, আজকাল হাতে সময় কম। তাই হঠাৎ যদি কেউ গোলাপজাম খাওয়ার বায়না ধরেন তাহলে তাঁকে সুজির গোলাপ জাম বানিয়ে খাওয়াতে পারেন। এটি বানানো যেমন সহজ, তেমনই মজাদার। চলুন জেনে নেয়া যাক সুজির গোলাপ জাম বানানোর রেসেপি।
মিষ্টির মণ্ড তৈরি করতে যা যা লাগবে
সুজি- ১/২ কাপ

তরল দুধ- ১ কাপ

ঘি- ২ টেবিল চামচ

গুঁড়া দুধ- ৪ চা চামচ

চিনি- স্বাদ মতো

সিরা তৈরির উপকরণ

চিনি- দেড় কাপ

পানি- ৩ কাপ

এলাচ- ২টি

জাফরান- ১ চিমটি

প্রণালী

প্রথমেই মিষ্টির শিরা তৈরির জন্য একটি কড়াইতে ১ কাপ চিনি নিয়ে তাতে ১ কাপ পানি দিয়ে ফুটিয়ে নিতে হবে। এরপর ১/৪ চামচ এলাচের গুঁড়ো দিতে হবে এর ফলে একটি সুন্দর গন্ধ আসে। এরপর আরও কিছুক্ষণ ফুটিয়ে চটচটে ভাব আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর সেটা এসে গেলেই তৈরি শিরা।

এরপর ১/২ কাপ সুজিটাকে একটু মিহি করে নিতে হবে। এরপর একটি কড়াইতে ২ চা চামচ ঘি দিয়ে গরম করে নিতে হবে। এরপর ১ কাপ দুধ দিয়ে দিতে হবে। আর তারসঙ্গে দিয়ে দিতে হবে ২ টেবিল চামচ চিনি। এরপর দুধটাকে একবার ফুটিয়ে নিন। এরপর অল্প অল্প করে সুজি দিয়ে মিশিয়ে সুন্দর একটি ডো করে নিতে হবে। এরপর সুজিটাকে নামিয়ে একটি প্লেটে ঢেলে ঠাণ্ডা করে নিতে হবে। সময় নিয়ে ময়ান দেবেন যেন মিষ্টি নরম হয়। গুঁড়া দুধ মিশিয়ে আরও কিছুক্ষণ ময়ান দিন। মণ্ড থেকে ছোট ছোট অংশ নিয়ে গোলাকার করে তেলে ভেজে নিন।

এবার তুলে নিয়ে মিষ্টির শিরা মধ্যে দিয়ে আবারও একটু ফুটিয়ে নিতে হবে। এরপর ১ ঘণ্টা শিরার মধ্যে মিষ্টি গুলিকে ডুবিয়ে রেখে দিলেই তৈরি ‘গোলাপ জাম’।

%d bloggers like this: