আন্তর্জাতিক

পুতিন জীবিত আছেন সুস্থ আছেন ক্রেমলিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জীবিত ও সুস্থ আছেন বলে জানিয়েছে ক্রেমলিন। এমনকি তিনি সরকারি অনুষ্ঠানে ‘ডাবল বডি’ ব্যবহার করছেন না বলেও জানানো হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মঙ্গলবার রাশিয়ার সংবাদমাধ্যমে এমনটিই জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। পুতিনের স্বাস্থ্য সম্পর্কে যাবতীয় জল্পনা-কল্পনা উড়িয়ে দেন তিনি।

খবরে বলা হয়েছে, এর আগে রাশিয়ার একটি টেলিগ্রাম চ্যানেলের পক্ষ থেকে দাবি করা হয়েছিল— গত রোববার নিজের বাসভবনে শোবারঘরে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন পুতিন। পরে চিকিৎসকরা তাকে সুস্থ করে তোলেন।

প্রসঙ্গত, রুশ প্রেসিডেন্টের অসুস্থতা নিয়ে প্রায়ই নানা রকম দাবি করে ওই টেলিগ্রাম চ্যানেলটি। তবে আজ পর্যন্ত এসব দাবির কোনো প্রমাণ মেলেনি। সম্প্রতি পুতিনের হৃদরোগের খবরে আবারও বিশ্ব মিডিয়ায় শোরগোল পড়ে যায়। ব্রিটেনের একাধিক সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হয়।

তবে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্রের সঙ্গে সাংবাদিকদের বৈঠকে পুতিনের স্বাস্থ্য নিয়ে প্রশ্ন করেন রুশ সাংবাদিকরা। তবে এ ধরনের জল্পনা প্রত্যাখ্যান করেন পেসকভ।

তিনি জানান, পুতিনকে কোনো ‘ডাবল বডি’ ব্যবহার করতে হয় না। তিনি সম্পূর্ণ সুস্থ এবং নিজেই সশরীরে সরকারি কাজে যোগ দিতে পারেন।

২০২২ সাল থেকে ৭১ বছর বয়সি পুতিনের স্বাস্থ্য সম্পর্কে নানা সময়ে নানা জল্পনা তৈরি হয়েছে। এমনকি পারকিনসন্স এবং ক্যানসরের মতো রোগে পুতিন আক্রান্ত বলেও খবর বেরিয়েছে। কিন্তু কোনো খবরের সত্যতা কেউ প্রমাণ করতে পারেনি।

%d bloggers like this: