বিজ্ঞান ও প্রযুক্তি

গ্রহাণু থেকে পাথর নিয়ে পৃথিবীতে ফিরল নাসার মহাকাশযান

গ্রহাণু বেনু থেকে নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে এল নাসার মহাকাশযান ওসাইরিস রেক্স। নাসা বলছে, বাংলাদেশ সময় রবিবার রাত ৯টার দিকে আমেরিকার উটাহ মরুভূমিতে অবতরণ করে রিটার্ন ক্যাপসুলটি। ক্যাপসুলটিকে উদ্ধারের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। নাসা বলছে, উটা মরুভূমিতে পাঠানো হয়েছে হেলিকপ্টার।

এরপর গ্রহাণু নমুনা নিয়ে যাওয়া হবে টেক্সাসে অবস্থিত নাসার গবেষণাগারে। গ্রহাণু বেনু থেকে প্রায় ২৫০ গ্রাম ধুলো-পাথরের নমুনা নিয়ে পৃথিবীতে ফিরেছে ক্যাপসুলটি। গবেষণায় কী পাওয়া গেল, ১১ অক্টোবর তা প্রকাশ করবে নাসা। প্রসঙ্গত এই প্রথম কোনও গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করল নাসা।
২০১৬ সালের ৮ সেপ্টেম্বর ফ্লোরিডার কেপ কানাভেরাল স্পেস ফোর্স বেস থেকে যাত্রা শুরু করেছিল ওসাইরিস রেক্স। ২০১৮-র ৩ ডিসেম্বর, ১২০ কোটি মাইল দূরে, বেনু গ্রহাণুর কাছে পৌঁছেছিল নাসার মহাকাশযানটি। ২০২০-র অক্টোবরে, মহাকাশযানটি মাত্র ১০ সেকেন্ডের জন্য গ্রহাণু বেনুর ভূপৃষ্ঠ স্পর্শ করেছিল।

সংগ্রহ করেছিল ধুলো-পাথরের স্তূপ। শুধু নমুনা সংগ্রহ নয়, তারপর, কক্ষপথ থেকে গ্রহাণুটির বিষয়ে আরও গবেষণা চালিয়েছে মহাকাশযানটি। ২০২১-এর মে মাসে, ফের পৃথিবীর উদ্দেশে ফিরতি যাত্রা শুরু করেছিল ওসাইরিস রেক্স। মজার বিষয় হল, রিটার্ন ক্যাপসুলটি গ্রহাণু বেনু থেকে পৃথিবীতে ফিরে আসলেও, এখনই শেষ হচ্ছে না ওসাইরিস রেক্স মহাকাশযানের অভিযান।

এদিন পৃথিবীর বায়ুমণ্ডলে রিটার্ন ক্যাপসুলটিকে ছেড়ে দিয়ে সে আবার নতুন অভিযানে রওনা হয়ে গেছে। মহাকাশযানটির পরবর্তী লক্ষ্য হল পাথুরে গ্রহাণুকে অ্যাপোফিসকে খুব কাছ থেকে পর্যবেক্ষণ করা। তাই ইতিমধ্যেই গ্রহাণু অ্যাপোফিসের পথে রওনা দিয়েছে মহাকাশযানটি।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: