লাইফ স্টাইল

বন্যা কবলিত এলাকায় সহজে পানি বিশুদ্ধকরণের উপায় জেনেনিন

ফেনীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যায় তছনছ হয়ে গেছে পুরো জনপদ। ১৭ লাখ মানুষের এই জনপদের অধিকাংশ আক্রান্ত হঠাৎ এ বানের জলে। খাদ্যের পানি ও খাদ্যের অভাবে এখন কেবল মানুষের হাহাকার। এই অবস্থায় সহজে পানি বিশুদ্ধকরণের উপায় জানা থাকলে কিছুটা উপকার পাওয়া যায়। বন্যার এই ভয়াবহতায় এখনও মানুষ ঘরে ফিরতে পারেনি। দুর্বিসহ জীবন কাটছে ক্ষতিগ্রস্থদের।

এসময় বিশুদ্ধ পানির বড় অভাব দেখা যায়। ত্রাণ এলেও পানি লাগে অনেক বেশি। তাই সংশ্লিষ্ট এলাকায় নিজেরাই যদি পানি বিশুদ্ধকরণ করে নেয়া যায় তাহলে পানির অভাব কিছুটা হলেও কমবে।

জেনে নিন পানি বিশুদ্ধকরণের উপায়গুলো-

১. পানির জীবাণু ধ্বংস করতে ক্লোরিন বহুল ব্যবহৃত একটি রাসায়নিক। পানি বিশুদ্ধিকরণ ক্লোরিন ট্যাবলেট দিয়ে পানি পরিশোধন করা যেতে পারে। দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে ট্যাবলেটের মাধ্যমে পানি শোধন করা যেতে পারে।

২. সাধারণত প্রতি তিন লিটার পানিতে একটি ট্যাবলেট বা ১০ লিটার পানিতে ব্লিচিং গুলিয়ে রেখে দিলে বিশুদ্ধ পানি পাওয়া যায়।

৩. এভাবে পরিশোধিত পানিতে কিছুটা গন্ধ থাকলেও সেটা পরিষ্কার স্থানে খোলা রাখলে বা পরিচ্ছন্ন কোন কাঠি দিয়ে নাড়াচাড়া করলে গন্ধটি বাতাসে মিশে যায়।

৪. এক কলসি পানিতে সামান্য পরিমাণ ফিটকিরি মিশিয়ে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিলে পানির ভেতরে থাকা ময়লাগুলো তলানিতে স্তর হয়ে জমে। এক্ষেত্রে পাত্রের উপর থেকে শোধিত পানি সংগ্রহ করে তলানির পানি ফেলে দিতে হবে। অথবা পানি ছেকে নেয়াও যেতে পারে।

৫. প্রাথমিক অবস্থায় সৌর পদ্ধতিতে পানি বিশুদ্ধ করা যেতে পারে। এ পদ্ধতিতে দুষিত পানিকে জীবাণুমুক্ত করতে কয়েকঘণ্টা তীব্র সূর্যের আলো ও তাপে রেখে দিতে হবে।