লাইফ স্টাইল

যে সবজির গুণেই হার্ট থাকবে সুস্থ ও সবল

স্বাস্থ্যের দিকে নজর দিন। নইলে অকালেই পিছু নেবে হার্টঅ্যাটাক, অ্যারিদমিয়া, হার্ট ফেইলিয়রের মতো জটিল সব অসুখ। তাই বিপদে পড়ার আগেই সাবধান হন। হৃৎপিণ্ডের স্বাস্থ্যের হাল বিগড়ে গেলেই মুশকিল! সে ক্ষেত্রে সারা শরীরে পুষ্টি ও অক্সিজেনসমৃদ্ধ রক্ত পৌঁছাতে পারবে না।

যার দরুণ প্রাণ নিয়ে পড়তে পারেন টানাটানিতে। চেষ্টা করুন হৃৎপিণ্ডের স্বাস্থ্যের হাল ফেরানোর। আর এই কাজে সাফল্য পেতে চাইলে সবার প্রথমে বাইরের ফাস্টফুড খাওয়া ছাড়তে হবে। এমনকি সামলে নিতে হবে তেল, ঘি খাওয়ার লোভ।

এ ছাড়া দিনে ৩০ মিনিট ব্যায়াম হলো মাস্ট। আমাদের অতি পরিচিত কিছু সবজি হৃৎপিণ্ডের জন্য অত্যন্ত উপকারী। তাই আর সময় নষ্ট না করে জেনে নিন যেসব সবজি খেলে আপনার হৃৎপিণ্ড ভালো থাকবে।

আমাদের অতি পরিচিত এই সবজিতে রয়েছে নাইট্রেটের ভাণ্ডার। আর এই উপাদান ব্লাড প্রেশার কমায়। যার ফলে সুস্থ থাকে হার্ট। এর পাশাপাশি এতে মজুত বিভিন্ন ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টের গুণেও দূরে থাকে হৃদরোগ।

প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন টমেটো। এ সবজিতে হদিস মেলে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্টের। আর এই উপাদান কার্ডিওভাস্কুলার সিস্টেমকে সুস্থ-সবল রাখতে সাহায্য করে।

যার ফলে টমেটো খেলে দূরে থাকে হৃদরোগের মতো সমস্যা। হৃৎপিণ্ড সুস্থ রাখতে মিষ্টি আলু খান। সুস্থ থাকতে আলু অত্যন্ত উপকারী। কারণ এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও খনিজ।

যার ফলে সুস্থ থাকে হার্টসহ দেহের একাধিক অঙ্গ। সুস্থ থাকতে শাক খেতে ভুলবেন না। শাকে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিনা প্রদাহ কমায়। যার ফলে দূরে থাকে হৃদরোগ।

শুধু তাই নয়, এ খাবারে উপস্থিত ফাইবারের গুণে কমে এলডিএল কোলেস্টেরল। তাই চেষ্টা করুন প্রতিদিন শাক খেতে।

আরও খবর

Sponsered content