লাইফ স্টাইল

উজ্জ্বল ত্বক চান এবার যত্ন নিন কাঁচা দুধ দিয়ে

আপনার শরীরের ভেতরে শক্তি দেওয়ার পাশাপাশি, দুধ বাহ্যিক ব্যবহারেও উপকার করতে পারে। যেমন কাঁচা দুধের ব্যবহার আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।ভিটামিন, বায়োটিন, পটাসিয়াম, ক্যালসিয়াম, ল্যাকটিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ হওয়ায় দুধ আপনার স্বাস্থ্যের জন্য উপকারী।

কিন্তু আপনি কি জানেন যে, কাঁচা দুধ আপনার ত্বকের জন্যও বিস্ময়কর কাজ করতে পারে? আপনাকে অভ্যন্তরীণ শক্তি দেওয়ার পাশাপাশি, দুধ বাহ্যিক ব্যবহারেও উপকার করতে পারে।তারুণ্য ও উজ্জ্বল ত্বকের জন্য কাঁচা দুধ অন্যতম সেরা ঘরোয়া প্রতিকার। এটি পরিবেশে উপস্থিত ফ্রি র‌্যাডিক্যাল থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে ৷

দাগ দূর করে, আপনার ত্বককে হাইড্রেট করে উজ্জ্বল করে। এছাড়াও এটি বলিরেখা, সূক্ষ্মরেখা এবং বার্ধক্যের প্রক্রিয়াকেও ধীর করে দেয়। এছাড়াও ত্বকের স্থিতিস্থাপকতা বাড়িয়ে দেয়।তো আর দেরি না করে জেনে নিন, ত্বকে কাঁচা দুধ ব্যবহারের পদ্ধতি ও উপকারিতা সম্পর্কে।

আপনি বিভিন্ন উপায়ে কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। যেমন-

(১) ফেস ময়েশ্চারাইজার হিসেবে কাঁচা দুধ

কাঁচা দুধ ভিটামিন A, D, B6, B12, বায়োটিন, ক্যালসিয়াম, প্রোটিন এবং অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ, যা এটিকে আপনার ত্বকের পুষ্টির জন্য সেরা পণ্যগুলির মধ্যে একটি করে তোলে । কাঁচা দুধের এই বৈশিষ্ট্যগুলি আপনার ত্বককে হাইড্রেট এবং ময়শ্চারাইজ করতে পারে, যা আপনাকে শুষ্কতা এবং চুলকানি মোকাবিলায় সহায়তা করতে পারে।

ফেসপ্যাক তৈরির পদ্ধতি

ধাপ ১: দুই থেকে তিন টেবিল চামচ ঠান্ডা কাঁচা দুধ নিন, এতে আধ টেবিল চামচ গ্লিসারিন যোগ করুন এবং ভালো করে মেশান।

ধাপ ২: একটি তুলোর বলের সাহায্যে এই মিশ্রণটি মুখ এবং ঠোঁটে লাগান এবং ২০-৩০ মিনিটের জন্য শুকান। এর পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এই স্ক্রাবের সাহায্যে আপনার ত্বক হবে মসৃণ এবং উজ্জ্বল। এছাড়াও, আপনার ত্বক সারাদিন আর্দ্র থাকবে।

(২) কাঁচা দুধ ফেসিয়াল ক্লিনজার

কাঁচা দুধ মেকআপ, মৃত ত্বকের কোষ, তেল, ময়লা এবং অন্যান্য ধরনের অমেধ্য অপসারণ করতে ক্লিনজার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। একটি চমৎকার বিকল্প হলো একটি কাঁচা দুধের ফেস ক্লিনজার ব্যবহার করা যা তৈরি করাও খুব সহজ। সবচেয়ে ভালো দিক হল কাঁচা দুধ ক্লিনজার প্রাকৃতিক এবং এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

কাঁচা দুধ ফেস ক্লিনজার ব্যবহারের পদ্ধতি

ধাপ ১: দুই টেবিল চামচ কাঁচা দুধ নিন। এতে এক চিমটি হলুদ যোগ করুন এবং ভালো করে মেশান।

ধাপ ২: এবার এতে একটি তুলোর বল ডুবিয়ে নিন এবং আপনার মুখে এবং ঘাড়ে দুধটি আলতো করে ঘষুন।

ধাপ ৩: অবশেষে পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।

(৩) কাঁচা দুধ ফেস মাস্ক

একটি কাঁচা দুধের মাস্ক ব্যবহার করার ফলে আপনার ত্বকের জন্য প্রচুর উপকারিতা রয়েছে এবং এটি সবচেয়ে সহজ এবং সবচেয়ে কার্যকর সমাধানগুলোর মধ্যে একটি। কাঁচা দুধে প্রচুর পরিমাণে বি ভিটামিন, ক্যালসিয়াম, আলফা হাইড্রক্সি অ্যাসিড এবং শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। সামগ্রিকভাবে, এটি কালো দাগ এবং প্যাচগুলো পরিষ্কার করতে সাহায্য করে, ট্যানিং, ব্রণ নিরাময় করে এবং বলিরেখা, ত্বকের ক্ষতি, সূক্ষ্ম রেখা কমায়।

কাঁচা দুধ দিয়ে ফেস মাস্ক তৈরির পদ্ধতি

ধাপ ১: দুই টেবিল চামচ কাঁচা দুধ নিন এবং মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে আপনার ত্বকে লাগান।

ধাপ ২: এটি আপনার সারা মুখে লাগান, দুই মিনিট ম্যাসাজ করুন এবং ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন।

ধাপ ৩: এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

(৪) কাঁচা দুধ দিয়ে এক্সফোলিয়েটিং স্ক্রাব

কাঁচা দুধে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড এবং প্রোটিনগুলো এক্সফোলিয়েটিং এবং হাইড্রেটিং এজেন্ট হিসেবে ভালো কাজ করে। কাঁচা দুধের স্ক্রাব ত্বকের মৃত কোষ দূর করতে, ত্বক হালকা করতে এবং ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করতে সহায়ক।

এক্সফোলিয়েশনের জন্য কাঁচা দুধের স্ক্রাব তৈরির পদ্ধতি

ধাপ ১: দুই টেবিল চামচ কাঁচা দুধ, এক টেবিল চামচ চিনি এবং এক টেবিল চামচ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন।

ধাপ ২: এই পেস্টটি আপনার ত্বকে ১০ মিনিটের জন্য ম্যাসাজ করুন এবং এটি ধুয়ে ফেলার আগে ১০ মিনিটের জন্য রেখে দিন।

ধাপ ৩: ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করুন।

উল্লেখ্য, এরই মধ্যে আপনার মুখে যদি কোনো ধরনের সমস্যা থাকে বা আপনার এই জিনিসগুলোর কোনোটিতে অ্যালার্জি থেকে থাকে তবে ব্যবহারের আগে একবার পরীক্ষা করে নিন।

%d bloggers like this: