বিজ্ঞান ও প্রযুক্তি

সার্চ ইঞ্জিন আনছে চ্যাটজিপিটি গুগলকে টেক্কা দিতে

গুগল ক্রোম কিংবা ফায়ার ফক্স জনপ্রিয় সার্চ ইঞ্জিন। ফোনে কিংবা কম্পিউটারে এই সার্চ ইঞ্জিনই বেশি ব্যবহৃত হয়। যা গুগলের উদ্ভাবন। এবার এই প্রতিষ্ঠানটিকে টেক্কা দিতে মাঠে নামছে চ্যাটজিপিটি ডেভেলপার ওপেনএআই। যারা চ্যাটজিপিটি সার্চ ইঞ্জিন চালু করছে। ধারণা করা হচ্ছে এই সার্চ ইঞ্জিন চালু হলে গুগলকে রীতিমতো বেকায়দায় ফেলবে।

বিশ্বজুড়ে আলোড়ন ফেলে দেওয়া এআই চ্যাটবট চ্যাটজিপিটি। গুগলের আধিপত্য কমাতে চায় ওপেনএআই। কী এই সার্চ ইঞ্জিন জানুন খুঁটিনাটি।আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির দুনিয়ায় সাড়া ফেলে দেওয়া চ্যাটবট চ্যাটজিপিটির চর্চা সর্বত্র। চাকরি থেকে পড়াশোনা বহু ক্ষেত্রে চ্যাটজিপিটির ব্যবহার শুরু হয়েছে। গুগলের কোনও এআই চ্যাটবট (যেমনি জেমিনি) নয়, সরাসরি গুগলকেই টক্কর দিতে চলেছে ওপেনএআই।

ওয়াই কোয়েম্বাটর হ্যাকার নিউজ কমিউনিটি সূত্রে খবর, জনপ্রিয় এআই চ্যাটবট সিকিউরিটি সার্টিফিকেটসহ একটি নতুন ডোমেইন যার নাম “search.chatgpt.com” রেজিস্টার করেছে। যার অর্থ শিগগিরই নিজস্ব সার্চ ইঞ্জিন লঞ্চ করতে চলেছে ওপেনএআই। যার চালকের ভূমিকায় থাকবে খোদ চ্যাটজিপিটি।

এক্স প্ল্যাটফর্মে একাধিক ইন্ফ্লুয়েন্সার দাবি করেছেন, ৯ই মে এই চ্যাটজিপিটি সার্চ ইঞ্জিন লঞ্চ হতে পারে। এই নিয়ে এক্স-এ চর্চা শুরু হয়েছে। যদিও কোম্পানির পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। শিগগিরই এ ব্যাপারে বড় তথ্য ফাঁস করতে পারে ওপেনএআই।

চ্যাটজিপিটি সার্চ ইঞ্জিনে বিশেষত্ব কী?

গুগলের মতো ওয়েব সার্চ এবং চ্যাটজিপিটির মতো এআই ফিচার থাকবে এখানে। কিছু সার্চ করলে তার রেজাল্টের পাশাপাশি এআই দিয়ে তৈরি কনটেন্ট এবং সম্পর্কিত লিঙ্কও দেখাবে চ্যাটজিপিটি। ইন্টারনেটে উপলব্ধ লাখ লাখ তথ্য থেকে প্রশিক্ষিত হয়ে এই সার্চের রেজাল্ট দেবে চ্যাটজিপিটি। ঠিক যেমনটা চ্যাটবটের মধ্যে পাওয়া যায়।

 

১০ জনের মধ্যে ৯ জন গুগল সার্চ ব্যবহার করেন

এই মুহূর্তে সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে সবথেকে বড় নাম গুগল। বিশ্বে ৯০ শতাংশ ইউজার গুগল সার্চই ব্যবহার করেন। যদিও এআই দৌড়ে পিছিয়ে নেই গুগলও। একের পর এক নতুন টুল ও চ্যাটবট আনছে সংস্থা। কিন্তু, চ্যাটজিপিটির জনপ্রিয়তা গুগলকে টক্কর দিতে পারে বলে মনে করা হচ্ছে, চাপের মুখে পড়তে পারেন সুন্দর পিচাই।

 

চ্যাটজিপিটির পাশে রয়েছে মাইক্রোসফট

ইতিমধ্যে মাইক্রোসফটের সঙ্গে হাত মিলিয়ে প্ল্যাটফর্মে একাধিক অ্যাডভান্স ফিচার্স যোগ করেছে সংস্থা। মাইক্রোসফটও জিপিটি-৪ মডেলকে কাজে লাগিয়ে নতুন কোপাইলট লঞ্চ করেছে। যা একটি এআই চ্যাটবট। পাশাপাশি সার্চ ইঞ্জিন হয়ে ওঠার জন্য ইউজার ইন্টারফেসেও বদল আনতে চলেছে ওপেনএআই।

বর্তমানে চ্যাটজিপিটিতে যে ইন্টারফেস রয়েছে সেখানে আগামী কয়েকদিনে বড় বদল দেখা যেতে পারে। নানা উন্নত বৈশিষ্ট্যের ফলে বিশ্বজুড়ে আলোচনা কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ওপেনএআই তথা চ্যাটজিপিটি। এই সংস্থাকে পালটা চ্যালেঞ্জ জানাবার জন্য গুগল কী পদক্ষেপ নেয় সেটাই এখন দেখার।

%d bloggers like this: