আন্তর্জাতিক

আজ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণের শেষ দিন

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণের শেষ দিন রোববার (১৭ মার্চ)। এই নির্বাচন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও ছয় বছরের জন্য ক্ষমতায় রাখবে বলে ধারণা করা হচ্ছে। রাশিয়ায় তিন দিনের এই প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয় ১৫ মার্চ।

দেশটির কর্মকর্তাদের তথ্যমতে, প্রথম দুই দিনে অর্ধেকের বেশি ভোটার কেন্দ্রে গেছেন।ভোটের শেষ দিন দেশটির বিরোধীদের শক্তির পরীক্ষা হবে। বিরোধীরা আজ দুপুরে একই সময়ে ভোট দেওয়ার জন্য সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছে।

এই পদক্ষেপের নাম দেওয়া হয়েছে ‘পুতিনের বিরুদ্ধে দুপুর’।নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে বিক্ষিপ্ত বিক্ষোভ হয়েছে। তবে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান যুদ্ধের সর্বশেষ ঘটনাবলি ভোটের ওপর একটি বড় ধরনের ছায়া ফেলেছে।

গত শুক্রবার পুতিন রাশিয়ার ভেতরে এবং ইউক্রেনে মস্কো-নিয়ন্ত্রিত অঞ্চলে তীব্র ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে নির্বাচন বিঘ্নিত করার চেষ্টার জন্য কিয়েভকে অভিযুক্ত করেন। এ জন্য তিনি ইউক্রেনকে শাস্তি দেওয়ার অঙ্গীকার করেছেন।

স্থানীয় রুশ কর্মকর্তারা আজ ভোরে বলেছেন, কিয়েভের বাহিনী ইউক্রেনের সীমান্তবর্তী রুশ অঞ্চলে হামলা অব্যাহত রেখেছে।ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল শনিবার রাতে তার নিয়মিত ভিডিও ভাষণে এই হামলার কথা উল্লেখ করেননি।

তবে নতুন ইউক্রেনীয় দূরপাল্লার অস্ত্রের সক্ষমতা দেখানোর জন্য তিনি তার সামরিক বাহিনী ও গোয়েন্দাদের ধন্যবাদ জানিয়েছেন।রাশিয়া-নিয়ন্ত্রিত ইউক্রেনীয় ভূখণ্ডের কিছু অংশে যে নির্বাচন হচ্ছে, তাকে অবৈধ ও অকার্যকর বলে গণ্য করছে কিয়েভ।

ইউক্রেন প্রধানত রাশিয়ার জ্বালানিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাচ্ছে। সামরিক বিশ্লেষকেরা কিয়েভের প্রতিদিনকার এই হামলাকে রুশদের স্থিতিশীলতার অনুভূতিকে নাড়া দেওয়া এবং মস্কোর যুদ্ধ-প্রচেষ্টাকে দুর্বল করার প্রচেষ্টা হিসেবে দেখছেন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: