লাইফ স্টাইল

যেসব অভ্যাসের কারণে অকালে ঝরে যায় পুরুষের চুল

বর্তমান সময়ে চুল আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন যে পরিমাণ চুল পড়ে, জৈবিক নিয়মে তত পরিমাণ চুলই গজায়। কিন্তু এই অনুপাত সব সময়ে সমান থাকে না। চুল গজানোর চেয়ে ঝরে যাওয়ার পরিমাণ বেড়ে গেলেই বিপত্তি বাধে।

প্রতিদিনের নানা অনিয়মে চুলের ঘনত্বও কমতে শুরু করে।মেয়েরা কমবেশি চুলের যত্ন নিলেও বেশিরভাগ ছেলেই চুলের যত্নে উদাসীন থাকেন। ফলস্বরূপ অকালেই টাক পড়তে শুরু করে মাথায়।

পুরুষেরা অজান্তেই এমন কিছু ভুল করে বসেন, যাতে চুল পড়ার সমস্যা বেড়ে যায় কয়েক গুণ। জেনে নিন কোন কোন ভুল অজান্তেই করে ফেলছেন আপনি।

১) গরম পানি চুলের জন্য ক্ষতিকর। সামান্য গরম পানিতে শ্যাম্পু করা সবচেয়ে ভালো। কিন্তু অনেকেই এটা না বুঝে প্রতিদিন অতিরিক্ত গরম পানিতে চুল ধুয়ে ফেলেন। তাতেও চুল পড়ার সমস্যা বাড়ে।

২) শ্যাম্পু বাছাইয়ের সময়ে সতর্ক থাকুন। সব ধরনের শ্যাম্পু সবার চুলে ভালো ফল দেয় না। আপনার চুলের ধরন বুঝে শ্যাম্পু বেছে নিন। যেসব শ্যাম্পুতে সালফেট আছে, তা ব্যবহার করবেন না।

৩) চুলে ঘন ঘন জেল ব্যবহার করা, ড্রায়ার ব্যবহার করা চুল পড়ার অন্যতম কারণ। কোনোকিছুই অতিরিক্ত ভালো নয়। রোজ রোজ তাপ ব্যবহার করে চুল সেট করলে চুল পড়ার সমস্যা বাড়বে বইকি।

৪) অতিরিক্ত মানসিক চাপ নিয়ে ফেলেন? ঠিক সময়ে খাওয়াদাওয়া বা ঘুম না হলে তার ছাপ পড়ে মনের উপর। যেকোনো বিষয়ে খুব বেশি চিন্তা বা উদ্বেগও চুলের স্বাস্থ্যের জন্য একেবারে ভালো নয়। তাই রোজ নিয়ম করে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোতে হবে।

৫) অতিরিক্ত ধূমপান ও মদ পান করলেও চুল পড়ার সমস্যা বেড়ে যায়। তাই ধূমপান ও মদ পান ছেড়ে দেয়াই ভালো।

%d bloggers like this: