জাতীয়

বডিওর্ন ক্যামেরার আওতায় হাইওয়ে পুলিশ যাত্রীদের জন্য হ্যালো এইচপি অ্যাপ

সেবার মানোন্নয়ন এবং স্বচ্ছতা, জবাবদিহিতা ও পেশাদারিত্ব নিশ্চিতের লক্ষ্যে আধুনিক প্রযুক্তিসম্পন্ন ‘বডিওর্ন ক্যামেরার’ অনলাইন নেটওয়ার্ক চালু করেছে হাইওয়ে পুলিশ। একই সঙ্গে মহাসড়কে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় দ্রুত সহায়তা দিতে ‘হ্যালো এইচপি’ অ্যাপ চালু করল সরকারি এই সংস্থাটি। এ অ্যাপের মাধ্যমে মহাসড়কে কারো কোনো সমস্যা বা বিপদের খবর জানার ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে হাইওয়ে পুলিশের ইউনিট পৌঁছে যাবে।

মঙ্গলবার রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এই সেবার উদ্বোধন করেন। উদ্বোধন শেষে এই সেবা দুটির সুবিধা তুলে ধরেন হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজি মো. শাহাবুদ্দিন খান। তিনি বলেন, ‘প্রতিষ্ঠালগ্ন থেকে প্রবল আন্তরিক ও পেশাদারিত্বের মাধ্যমে হাইওয়ে পুলিশ মহাসড়কে ডাকাতি, ছিনতাই, চুরি ও মাদক দমনসহ দুর্ঘটনা রোধকল্পে নিরলসভাবে কাজ করছে হাইওয়ে পুলিশ।

এবার মহাসড়কে গুরুত্বপূর্ণ আপডেটসহ অপরাধ নিয়ন্ত্রণে হ্যালো এইচপি অ্যাপস চালুর মাধ্যমে সড়ক-মহাসড়ক ব্যবহারকারীদের সহায়তা প্রদান, অপ্রীতিকর ঘটনা এড়াতে দ্রুত কাজ করা যাবে।তিনি আরও বলেন, ‘বডিওর্ন ক্যামেরার সাহায্যে মহাসড়কে হাইওয়ে পুলিশের সব অপারেশনাল কার্যক্রম কন্ট্রোল রুমের মাধ্যমে কেন্দ্রীয় ও আঞ্চলিকভাবে সরাসরি তদারকি করা হচ্ছে।

তাছাড়া হ্যালো এইচপি অ্যাপের মাধ্যমে মহাসড়ক ব্যবহারকারী সব যাত্রীসাধারণ মুহূর্তের মধ্যেই ইমার্জেন্সি বাটনে স্পর্শ করে হাইওয়ে পুলিশের জরুরি সেবা গ্রহণ করতে পারবেন।২০০৫ সালের ১১ জুন একটি বিশেষায়িত পুলিশ ইউনিট হিসেবে যাত্রা শুরু করে ‘হাইওয়ে পুলিশ’ এবং ২০০৯ সালে হাইওয়ে পুলিশ বিধিমালা প্রণীত হওয়ার মাধ্যমে তা প্রাতিষ্ঠানিক রূপ পায়।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: