সারা দেশ

আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

হিমালয় সংলগ্ন দেশের উত্তরের প্রবেশদ্বার পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় গত কয়েকদিন ধরে ১২ এর ঘরে ওঠানামা করছে তাপমাত্রা। শুক্রবার (২৯ ডিসেম্বর) তা কমে ১১ দশমিক ৮ ডিগ্রিতে নেমে গেছে। এতে করে শীতের তীব্রতা কিছুটা বৃদ্ধি পেয়েছে।

এদিন সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সকালে আবহাওয়ার তথ্যটি ঢাকা মেইলকে নিশ্চিত করেছেন জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

স্থানীয়রা জানান, এ অঞ্চলে এখন সন্ধ্যা ও রাতেই বেশি ঠান্ডা লাগছে। ভোরে সূর্য উঠে যাওয়ায় রোদে কমতে থাকে শীতের মাত্রা। সকালের মিষ্টি রোদে আগের যে কনকনে শীতের অনুভূতিটা ছিল তা কমেছে।

সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত দিনের তাপমাত্রা স্বাভাবিক থাকছে। এরপরে হিমেল হাওয়া বইতে শুরু করে। পঞ্চগড়ের তেঁতুলিয়ার প্রথম শ্রেণির আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, আজকে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ভোর ৬টায় ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছিল। গত ১৬ ডিসেম্বর থেকেই এই জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে। বিশেষ করে হিমালয় বিধৌত এলাকায় এই উপজেলাটির অবস্থান হওয়ায় এখানে অন্যান্য এলাকা থেকে শীত আগে নামে। এ সময়টাতে তাপমাত্রা অনেক কম থাকে। আগামীতে তাপমাত্রা আরও কমতে পারে।

%d bloggers like this: