আন্তর্জাতিক

ইসরায়েলের নাম মুছে দেওয়া হলো চীনা মানচিত্র থেকে

চীনা মানচিত্রগুলো থেকে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের নাম মুছে দেওয়া হয়েছে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে চলমান ইসরায়েলিদের যুদ্ধের মধ্যে চীনের কয়েকটি কোম্পানির মানচিত্রে এমনটি দেখা গেছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, চীনের কোম্পানি বাইদুর ডিজিটাল মানচিত্রে ইসরায়েলের ভূখণ্ড দেখালেও নাম উল্লেখ করা হয়নি। এদিকে আলিবাবার মানচিত্রে লুক্সেমবার্গের মতো ছোট দেশের নাম উল্লেখ থাকলেও ইসরায়েলের নাম দেখা যায়নি।

এ পরিবর্তনটি কিছু চীনা ইন্টানেট ব্যবহারকারীর চোখে পড়ার পর এটি নিয়ে আলোচনা শুরু হয়। এ নিয়ে বাইদু ও আলিবাবার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুদ্ধবিরতির কথা বলে আসছে চীন। তবে গত সপ্তাহে বেইজিং জানায়, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। এর আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মিসর এবং অন্যান্য আরব দেশগুলোর সমন্বয়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন।

গাজা উপত্যকায় গত ২৩ দিন ধরে সংঘাত চলছে। এ সময়ে গাজায় ইসরায়েলের নির্বিচার বিমান হামলা ও গোলাবর্ষণে এ পর্যন্ত ৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। গত ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলার পর গাজায় হামলা শুরু করে ইসরায়েল।

%d bloggers like this: