বিনোদন

জঙ্গলে ব্ল্যাক টাইগার এর সন্ধান

হঠাৎ দেখলে মনে হবে বাঘটি কাঁদামাটি মারিয়ে এসেছে কিংবা কেউ হয়তো আলকাতরা ঢেলে দিয়েছে। কেননা হলদে-কালো ডোরাকাটা রঙে বাঘই সবার চোখে ভাসে। কিন্তু এবার দেখা মিলেছে ‘ব্ল্যাক টাইগার’— কালো বাঘের!

এমন একটি ছবি সামাজিক মাধ্যমে বেশ ভাইরাল হয়েছে। সবাইকে অবাক দেওয়া এই বাঘের দেখা মিলেছে ভারতের ওড়িশার সিমলিপাল জঙ্গলে। একটি ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে ‘ব্ল্যাক টাইগার’।

আইএফএস অফিসার প্রবীণ কাসওয়ান, জঙ্গলে কাজ করার পাশাপাশি অন্যরকম কিছু দেখলেই সামাজিক মাধ্যমে শেয়ার করেন। এ থেকেই জঙ্গল জীবন সম্পর্কে অনেক অজানা খোঁজ দেন তিনি।

এবার চমকপ্রদ এই ছবিটি শেয়ার করেছেন তিনি।এতে দেখা গেছে, বাঘের হলদে-কালো ডোরাকাটা চেহারা। তবে পার্থক্য-পিঠে কালো রং। একনজরে মনে হতে পারে, কেউ হয়তো আলকাতরা ঢেলে দিয়েছে।

কিন্তু ঘটনা তেমন নয়। আসল কথা হল, তার ডোরাকাটার তাল কেটে তার পিঠের রং এমনই কালো! বনদফতরের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে এই বাঘের ছবি। যা বিরল।

বিশেষজ্ঞরা বলছেন, ঐ বাঘ রয়্যাল বেঙ্গলেরই জ্ঞাতি। জিনের গঠনের কারণে তার পিঠ এমন আলাদা হয়েছে। মিউটেশনের জেরে নতুন রূপ ধারণ করেছে। এর পোশাকি নাম সিউডো-মেলানিস্টিক টাইগার।

সিমলিপালের জঙ্গলে তাদের অস্তিত্ব টের পাওয়া গেছে ১৯৯৩ সালে। তখন এক সাঁওতাল কিশোরকে টেনে নিয়ে গিয়েছিল। ২০০৭ পর্যন্ত তারা আর ছিল না সেখানে। এর পর ধীরে ধীরে ফিরতে শুরু করে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: