সারা দেশ

শিক্ষার্থী সৈকত হত্যা মামলায় আসামি শেখ হাসিনাসহ ৪২৬ জন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সাভারে ঢাকা কমার্স কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুল আহাদ সৈকতকে (১৭) গুলি করে হত্যার ঘটনায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪২৬ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। এ নিয়ে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে প্রধান আসামি করে সাভার মডেল থানায় পাঁচটি মামলা দায়ের করা হলো।

বুধবার (২৮ আগস্ট) সকালে বাদী হয়ে সাভার মডেল থানায় মামলাটি দায়ের করেন নিহত সৈকতের বাবা নজরুল ইসলাম। তিনি বগুড়া জেলার সোনাতলা থানার উত্তর দীঘলকান্দি গ্রামের বাসিন্দা। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান।

এ মামলায় আসামির তালিকায় রয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, সাভার উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব ও সাভার পৌরসভার সাবেক মেয়র আব্দুল গনিসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা।

মামলার এজাহারে বলা হয়, ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট দুপুরে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ‘লংমার্চ টু ঢাকা’ কর্মসূচি ঠেকাতে ওইদিন সাভারে পুলিশের নির্বিচার গুলিতে মারা যায় ৩৫ জন। প্রতিবাদে বিক্ষুব্ধ ছাত্র-জনতা পুলিশকে ঘিরে ফেললে পুলিশ পিছু হটতে থাকে।

একপর্যায়ে সন্ধ্যা ছয়টার দিকে সাভার থানা রোডের আক্কেল আলীর মোড়ে পুলিশ গুলি ছুড়লে মাথায় ও দেহের বিভিন্ন অংশে গুলিবিদ্ধ হন আব্দুল আহাদ সৈকত। এ সময় আশঙ্কাজনক অবস্থায় তাকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।