লাইফ স্টাইল

শীতকালীন অ্যালার্জি থেকে মুক্তি পেতে করণীয় গুলো জেনেনিন

শীত আসলেই অনেকের অ্যালার্জির সমস্যা থেকে শুরু করে সর্দিকাশি বাড়তে থাকে। শিশুদের পাশাপাশি বয়স্করাও ভুগতে থাকেন এ সমস্যায়। তাই শীত আসলে এসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় জেনে নিন।

যেহেতু শীতকালে বৃষ্টি হয় না বললেই চলে, তাই এ সময় বাতাসে শুষ্কতা বেশি থাকে। ফলে প্রকৃতিতে ধুলাবালি ও বাতাসে বৃদ্ধি পায় রোগজীবাণুর সংখ্যা। এসব পরিবর্তনের কারণে অনেকের শরীরে অ্যালার্জি বেড়ে যায়। এ ক্ষেত্রে ব্যক্তিগত স্বাস্থ্যবিধির চর্চা সবচেয়ে গুরুত্বপূর্ণ। নিয়মিত মাস্ক ব্যবহার ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখলে বায়ুদূষণজনিত এবং মানুষ থেকে ছড়িয়ে পড়া সংক্রমণ এড়ানো সম্ভব।

পশুপাখি পালন এবং এদের সঙ্গে সময় কাটানো একটি বহুল চর্চিত শখ। কিন্তু পশুর লোম, পাখির পালক ও বিষ্ঠা থেকে অ্যালার্জির লক্ষণ দেখা দিতে পারে। এ ক্ষেত্রে তাই বাড়তি সচেতনতা কাম্য। ফুলের রেণু, পরাগ ইত্যাদি বাতাসে মিশে থাকে। অ্যালার্জিক মানুষেরা মোটামুটি সারা বছরই এ সমস্যায় কমবেশি ভুগলেও শীতকালে একটু বেশি আক্রান্ত হয়ে থাকেন।

এ ক্ষেত্রেও মাস্কের নিয়মিত ব্যবহার উপকার দেবে।আমাদের দেশে মোটামুটি নভেম্বর-ডিসেম্বর-জানুয়ারি—এই তিন মাসে বেশ শীত পড়ে। তাই শীতকালীন অ্যালার্জি থেকে বাঁচতে হলে কিছু বিষয় মেনে চলতে হবে।

» ব্যক্তিগত জীবনযাপনে পরিষ্কার-পরিচ্ছন্নতা, মাস্ক ব্যবহার করা ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার অভ্যাস করতে হবে।

» পর্যাপ্ত পুষ্টিকর খাবার, বিশেষ করে ভিটামিন সি-যুক্ত খাবার, যেমন লেবু, কমলা, মাল্টা, স্ট্রবেরি, জাম্বুরা, কাঁচা মরিচ, পেয়ারা ইত্যাদি ফল ও তাজা শাকসবজি নিয়মিত খেতে হবে।

» নিয়মিত সাইকেল চালানো, হাঁটা, যোগব্যায়ামের মতো শরীরচর্চা করতে হবে।

aসচেতনতা সত্ত্বেও আমরা আক্রান্ত হতে পারি। সে ক্ষেত্রে বাজারে প্রচলিত অ্যান্টিহিস্টামিন-জাতীয় ওষুধ, নাকের স্প্রে ইত্যাদি ব্যবহার করা যায়। কিন্তু যেকোনো ওষুধ ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সচেতনতা আর সুষ্ঠু জীবনাচরণ শীতকালে আপনাকে রাখবে সুস্থ।

%d bloggers like this: