আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার সবচেয়ে বড় বিমান হামলা নিহত ৭ জন

গত আড়াই বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনে সবচেয়ে বড় বিমান হামলা চালিয়েছে রাশিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (২৬ আগস্ট) ইউক্রেনের অর্ধেকেরও বেশি অঞ্চলে দুইশোর বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত সাতজন নিহত ও কয়েক ডজন মানুষ আহত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ হামলায় বিদ্যুতের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। কিয়েভের কিছু অংশসহ অনেক এলাকায় বিদ্যুৎ বিভ্রাট এবং পানি সরবরাহে বিভ্রাটের খবর পাওয়া গেছে।  ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ডার মাইকোলা ওলেশচুক সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে জানিয়েছেন, রাতভর ১২৭টি ক্ষেপণাস্ত্র ও ১০৯ টি ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া।

এর মধ্যে তারা ১০২টি ক্ষেপণাস্ত্র ও ৯৯টি ড্রোন গুলি করে ভূপাতিতের দাবি করেছে তারা। ওলেশচুক এ হামলাকে ‘সবচেয়ে বড় বিমান হামলা’ বলে অভিহিত করেছেন। এর আগে, গত ডিসেম্বরে ইউক্রেনে ১৫৮ টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছিল রাশিয়া যা তখন সবচেয়ে বড় আক্রমণ হিসেবে বিবেচিত হয়েছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ বাহিনীর বেশিরভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন শহর ও গ্রামে আঘাত হেনেছে। এতে কয়েকজন হতাহত হয়েছেন। তাদের সবাই বেসামরিক বলেও দাবি করেন জেলেনস্কি। রাশিয়া জানিয়েছে, তারা ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে আক্রমণ শুরু করেছে। এটি তাদের দীর্ঘমেয়াদি কৌশলগুলোর মধ্যে একটি।

তারা ইউক্রেনের প্রায় সব লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। এদিকে পোল্যান্ড জানিয়েছে, রুশ হামলার সময় একটি ‘বস্তু’ তাদের ভূখণ্ডে প্রবেশ করেছে। পোলিশ সেনাবাহিনীর অপারেশনাল কমান্ডের মুখপাত্র জ্যাসেক গোরিসজেউস্কি বলেন, সম্ভবত এটি একটি ড্রোন ছিল। ফ্লাইটের গতিপথ এবং গতি নির্দেশ করে যে এটি ক্ষেপণাস্ত্র ছিল না।

আরও খবর

Sponsered content