আন্তর্জাতিক

আবারও গুপ্তহত্যার ঝুঁকিতে মোহাম্মদ বিন সালমান

দীর্ঘ দিন ধরে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করে আসছে যুক্তরাষ্ট্র। সৌদি আরবের পক্ষে এই প্রচেষ্টার একক কুশীলব ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তিনি ক্ষমতা নেয়ার পরই ইসরায়েলের মতো দেশের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার পথে হাঁটতে শুরু করে দেশটি। এই কারণে তিনি গুপ্তহত্যার ঝুঁকিতে রয়েছেন বলেও দাবি করেছেন।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি যুবরাজ মার্কিন কংগ্রেসের সদস্যদের বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিককরণের বিষয়ে বড় দর কষাকষি করে নিজের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছেন তিনি।

বিষয়টি বলতে গিয়ে মিসরের সাবেক প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের প্রসঙ্গ টেনে আনেন সালমান। ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করার পর মিসরীয় এই নেতাকে হত্যা করা হয়েছিল। সালমান প্রশ্নের সুরে বলেন, তাকে (আনোয়ার সাদাতে) রক্ষা করার জন্য কী করেছিল যুক্তরাষ্ট্র? হত্যার ঝুঁকি নিয়ে বলার পাশাপাশি কেন একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার প্রয়োজন সেটাও মনে করিয়ে দেন সৌদি যুবরাজ।

তাই ইসরায়েল-সৌদি স্বাভাবিককরণের চুক্তির মধ্যে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সত্যিকারের পথ অন্তর্ভুক্ত থাকা উচিত বলে জানান তিনি।মোহাম্মদ বিন সালমান ও কংগ্রেস সদস্যদের মধ্যে এই আলাপের বিষয়টি পলিটিকোর সংবাদদাতার কাছে এ বিষয়ে জানাশোনা আছে এমন একজন মার্কিন কর্মকর্তা এবং তাদের সঙ্গে পরিচিত আরও দুজন ব্যক্তি প্রকাশ করেছেন।

তবে প্রাণনাশের ঝুঁকি থাকলেও যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে এই মেগা চুক্তির বিষয়ে অনড় ক্রাউন প্রিন্স। তার দাবি, এই চুক্তি তার দেশের ভবিষ্যৎ ভাগ্য নির্ধারণে গুরুত্বপূর্ণ।