আন্তর্জাতিক

আবারও গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার দ্বিতীয় গোয়েন্দা স্যাটেলাইট কক্ষপথে স্থাপনের চেষ্টা ব্যর্থ হয়েছে। স্যাটেলাইট বহনকারী রকেটটি মাঝ আকাশে বিস্ফোরিত হওয়ার ফলে দেশটির এই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।এর আগে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ‘অজ্ঞাত প্রজেক্টাইল’ উৎক্ষেপণের খবর দিয়েছিল।

আর এরপরই সোমবার মধ্যরাতে রাতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করেছে।উত্তর কোরিয়ার ন্যাশনাল অ্যারোস্পেস টেকনোলজি অ্যাডমিনিস্ট্রেশনের উপমহাপরিচালক রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলেছেন, নতুন স্যাটেলাইট ক্যারিয়ার রকেটের উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে। প্রথম ধাপের উড্ডয়নের সময় এটি মাঝ আকাশে এটি বিস্ফোরিত হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্যর্থতার কারণ হিসেবে প্রাথমিক বিশ্লেষণে- তরল জ্বালানির নতুন রকেট মোটর দায়ী বলে ধারণা করা হচ্ছে। তবে অন্যান্য সম্ভাব্য কারণও খতিয়ে দেখা হচ্ছে।এর আগে দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তারা জানিয়েছিলেন, উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়া পীত সাগরের দক্ষিণ দিকে একটি ‘অজ্ঞাত প্রজেক্টাইল’ নিক্ষেপ করেছে এবং এর কয়েক মিনিট পর সাগরে অনেক টুকরো দেখা গেছে।জাপানের সরকারি সম্প্রচার মাধ্যম এনএইচকে একই ধরনের ফলাফলের কথা জানিয়েছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: