আন্তর্জাতিক

ইসরাইলের সঙ্গে যুদ্ধ চায় না হিজবুল্লাহ-ইরান দাবি রাশিয়ার

টানা ৮ মাস ধরে গাজায় চলমান যুদ্ধের মাঝে লেবানন সীমান্তে সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে উত্তেজনায় জড়িয়ে পড়েছে ইসরাইল। দেশটির অভিযোগ, হিজবুল্লাহকে ইন্ধন দিচ্ছেন ইরান। তবে ইরানের মিত্র দেশ হিসেবে পরিচিত রাশিয়া বলছে, ইসরাইলের সঙ্গে যুদ্ধে জড়ানোর ইচ্ছা নেই হিজবুল্লাহ এবং ইরানের। বর টিআরটি ওয়ার্ল্ডের।

হিজবুল্লাহ, ইরান এবং লেবাননের সরকার কেউই পূর্ণাঙ্গ যুদ্ধ চায় না বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রাশিয়ার শীর্ষ এই কূটনীতিক বলছেন, ‘তাদের সন্দেহ, ইসরাইলই যুদ্ধের জন্যই চেষ্টা করছে।জাতিসংঘে এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, ‘রাশিয়া উত্তেজনা শান্ত করার জন্য সম্ভাব্য সবকিছু করছে।

ল্যাভরভ বলেন, ‘ইরানের বর্তমান সরকার এবং নতুন প্রেসিডেন্ট খুবই দায়িত্বশীল অবস্থান করছে। এতে প্রতিফলিত হয় যে ইরান উত্তেজনা বাড়াতে আগ্রহী নয়।ল্যাভরভের দাবি, ‘বাস্তব অবস্থা পর্যবেক্ষণ করলে দেখা যায়, যুদ্ধে জড়াতে উসকানি দিতে ইসরাইলই আগ্রহী। অন্যদিকে হিজবুল্লাহ তার ক্রিয়াকলাপে যথেষ্ট সংযত রয়েছে।

শুধু তাই নয় হিজবুল্লাহ প্রধান (হাসান নাসরুল্লাহ) অনেক বিবৃতির মাধ্যমে নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেছেন।ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লেবাননের সবচেয়ে শক্তিশালী সামরিক ও রাজনৈতিক বাহিনী হিসেবে বিবেচনা করা হয়। গোষ্ঠীটির সশস্ত্র যোদ্ধার সংখ্যা এক লাখেরও বেশি।

৭ অক্টোবর গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধের প্রতিবাদে ও ফিলিস্তিনিদের সমর্থনে ইসরাইলের দক্ষিণ সীমান্তে ড্রোন হামলা শুরু করেছে হিজবুল্লাহ। এরপর থেকেই ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে গোলাগুলি বিনিময় চলছে। ইসরাইল মনে করে, সীমান্ত এলাকায় হিজবুল্লাহর উপস্থিতি তাদের নিরাপত্তার জন্য হুমকি।

আরও খবর

Sponsered content