আন্তর্জাতিক

গাজা নিয়ে কী ফন্দি আঁটছেন নেতানিয়াহু গোপন নথি ফাঁস

ইসরায়েল ও হামাসের যুদ্ধের মধ্যে গাজা উপত্যকা নিয়ে ইসরায়েলি সরকারের একটি গোপন নথি ফাঁস হয়েছে। নথিটি ফাঁস হওয়ার পরপরই এ নিয়ে বেশ বিতর্ক সৃষ্টি হয়েছে। ১০ পৃষ্ঠার বিতর্কিত এই নথিটি ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রণালয় তৈরি করেছে বলে দাবি করেছে উইকিলিকস। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধ ঘোষণার পরের সপ্তাহে এই নথিটি এক্সে ফাঁস করে প্রতিষ্ঠানটি।

ফাঁস হওয়া এই নথিটি বিশ্লেষণ করে বুধবার (১ নভেম্বর) একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।স হওয়া নথি অনুযায়ী, গাজায় বসবাসকারী ফিলিস্তিনিদের মিসরের সিনাই উপত্যকায় পাঠানোর পরিকল্পনা করেছে ইসরায়েল। আর এ ধরনের বিতর্কিত পরিকল্পনা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অজ্ঞাতে করার কোনো সুযোগ নেই।

ফিলিস্তিনিদের মিসরে পাঠানোর কৌশল হিসেবে গাজায় স্থল আক্রমণ শুরুর আগে উত্তর গাজা খালি করে তাদের দক্ষিণ গাজায় সরে যাওয়ার নির্দেশ দেবে ইসরায়েল। আর এই কাজই করছে নেতানিয়াহু বাহিনী। এরপর উত্তর গাজা থেকে অভিযান শুরু করে দক্ষিণ গাজার দিকে অগ্রসর হবে ইসরায়েলি সেনারা।

ফিলিস্তিনিরা যেন সহজে মিসরে পালিয়ে যেতে পারে সে জন্য দক্ষিণ গাজা সংলগ্ন রাফাহ সীমান্ত ক্রসিংটি খোলা রাখা হবে।ফিলিস্তিনিদের সেখানে বসবাসের জন্য মিসরের সিনাইয়ের উত্তরাঞ্চলে তাঁবু স্থাপন এবং শহর নির্মাণের পরিকল্পনাও করা হয়েছে।ফাঁস হওয়া এই নথিটি প্রথমে মেকোমিট নামে একটি হিব্রু ওয়েবসাইট প্রকাশ করে।

নথিটির সত্যতা তারা ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রণালয় থেকে যাচাই করেছে বলেও দাবি করেছে মেকোমিট।এই নথির বিষয়টি সামনে আসতেই ইসরায়েলের কড়া সমালোচনা করেছে ফিলিস্তিন ও মিসর সরকার। যদিও একে কল্পনাপ্রসূত বলে উড়িয়ে দিয়েছে নেতানিয়াহুর কার্যালয়।

মিসর মনে করছে, ইসরায়েল গাজার সমস্যাকে মিসরের সমস্যা বলে চালিয়ে দেওয়ার পরিকল্পনা করেছে। লাখ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি দেশে প্রবেশ করলে বিপাকে পড়ে যাবে মিসর।অন্যদিকে ফিলিস্তিন মনে করছে, এ ধরনের পরিকল্পনার মাধ্যমে ইসরায়েল পুরো গাজা দখল করার ষড়যন্ত্র করছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদাইনেহ বলেছেন, আমরা ফিলিস্তিনিদের এভাবে কোথাও পাঠানোর বিপক্ষে। যদি এমন চেষ্টা করা হয়, তাহলে তা সফল হবে না। ১৯৪৮ সালে যা ঘটেছে তার আর পুনরাবৃত্তি হবে না।১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র ঘিরে তৈরি হওয়া সংকটের মধ্যে সাত লাখ ফিলিস্তিনিকে তাদের নিজ ভূখণ্ড ছেড়ে চলে যেতে হয়েছিল। ইতিহাসে এই ঘটনাকে নাকবা বা বিপর্যয় নামে পরিচিত।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: