ভিন্ন স্বাদের খবর

বিশ্বের দীর্ঘতম বাইসাইকেলের দৈর্ঘ্য কত জেনেনিন

বিশ্বের দীর্ঘতম বাইসাইকেল তৈরি করেছে নেদারল্যান্ডসের ৮ জন প্রকৌশলীর একটি দল। এটির দৈর্ঘ্য ১৮০ ফুট ১১ ইঞ্চি। এর আগে ২০২০ সালে বিশ্বের দীর্ঘতম বাইসাইকেল তৈরির রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার বার্নি রায়ানের। তার সাইকেলটির দৈর্ঘ্য ছিল ১৫৫ ফুট ৮ ইঞ্চি। নেদারল্যান্ডসের প্রকৌশলীদের তৈরি বাইসাইকেলটির বৈশিষ্ট্য হচ্ছে, এটি সহজেই চালাতে পারেন যেকোনো চালক।

কয়েকজন মিলে এ সাইকেল চালানো সম্ভব। তবে এটি শহরে নিয়মিত ব্যবহারের উপযোগী নয়।গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, ৩৯ বছর বয়সি প্রকৌশলী ইভান শ্যাকের নেতৃত্বে এ বাইসাইকেল তৈরি হয়েছে। ছোটবেলা থেকেই তিনি এ রকম একটি সাইকেল তৈরি করার পরিকল্পনা করেছিলেন। তিনি বলেন, দীর্ঘদিন ধরেই আমি এ রকম একটি সাইকেল তৈরির কথা ভাবছিলাম।

আমি একবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের একটি বই পেয়েছিলাম, যেখানে আমি এই রেকর্ড দেখেছিলাম।গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, গত ৬০ বছরে বিশ্বের দীর্ঘতম সাইকেলের রেকর্ড অনেকবার ভেঙেছে। ১৯৬৫ সালে প্রথম জার্মানির কোলনে ৮ মিটার দৈর্ঘ্যের সাইকেল তৈরি করে এই রেকর্ড ভাঙে। এরপর নিউজিল্যান্ড, ইতালি, বেলজিয়াম, অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের দুটি দল এই রেকর্ড ভেঙেছে।

এই রেকর্ড নতুন করে গড়তে অবসর সময়কে কাজে লাগানোর পরিকল্পনা করেন ইভান। ২০১৮ সালে তিনি শুরু করেন দীর্ঘ বাইসাইকেল তৈরির কাজ। নিজের গ্রাম প্রিনসেনবিকের এক স্থানীয় অনুষ্ঠানে তিনি দলের বাকি সদস্যদের জোগাড় করেন। তিনি বলেন, তার গ্রামটি স্বেচ্ছাসেবক ও কারিগরি দক্ষ লোকজনে ভরা।

ইভান আরও বলেন, অনেকে বসে বসে টিভি দেখতে পছন্দ করেন। কিন্তু প্রিনসেনবিকে এ রকম লোক পাওয়া দুষ্কর। এখানে সবার কারিগরি জ্ঞান রয়েছে এবং তারা এর সর্বোচ্চ ব্যবহার করতে চান।

আরও খবর

Sponsered content