বিজ্ঞান ও প্রযুক্তি

আবারও প্লে স্টোর থেকে ১৭ ক্ষতিকর অ্যাপ সরালো গুগল

প্লে স্টোর থেকে ১৭টি লোন অ্যাপ সরিয়ে দিয়েছে গুগল। ভয়ংকর অভিযোগ উঠেছে ক্ষতিকারক অ্যাপগুলোর বিরুদ্ধে। অভিযোগ, প্লে স্টোরে থেকে এই লোন অ্যাপগুলো ব্যবহারকারীদের ডিভাইসে নজরদারি চালাচ্ছিল। দিনের পর দিন ব্যবহারকারীদের স্পর্শকাতর নানাবিধ তথ্যও সংগ্রহ করেছিল অ্যাপগুলো।

আর সেসব ডাটা দিয়ে প্রতারকরা ব্যবহারকারীদের ব্ল্যাকমেল করছিল।ম্যালওয়্যার প্রোটেকশন ও ইন্টারনেট সুরক্ষা প্রদানকারী সংস্থা ইএসইটি’র গবেষকরা সর্বপ্রথম এ অ্যাপগুলোর তালিকা প্রকাশ করে ব্যবহারকারীদের সতর্ক করে। মূলত আফ্রিকা, লাতিন আমেরিকা এবং দক্ষিণপূর্ব এশিয়ার মানুষজনকেই টার্গেট করছিল অ্যাপগুলো।

ইএসইটি আরো জানিয়েছে, অ্যাপগুলোর বিষয়ে গুগলের দৃষ্টি আকর্ষণও করা হয়। সেই মোতাবেক সার্চ ইঞ্জিন জায়ান্টটি এরই মধ্যে ঐ অ্যাপগুলোকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে।গুগল অ্যাপগুলোকে সরিয়ে দিয়েছে ঠিকই। কিন্তু আপনার ফোনে থেকে গেলে এখনো প্রভূত ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েই যায়।

জেনে নিন এই ১৭টি অ্যাপ আপনার ফোনে আছে কি না-

এ ক্রেডিট, আমোর ক্যাশ, গুয়াবাক্যাশ, ইজিক্রেডিট, কাশও, ক্রেডিটবাস, ফ্ল্যাশলোন, প্রেস্তামোক্রেডিটো, ক্রেডিট ডি ক্রেডিটো-ইউমি ক্যাশ, গো ক্রেডিটো, ইন্সট্যান্টানিও প্রেস্তামো, কার্টেরা গ্র্যান্ডে, র‍্যাপিডো ক্রেডিটো, ফিনিউপ ঋণ, ৪এস ক্যাশ, ট্রুনাইরা, ইজিক্যাশ।

%d bloggers like this: