খেলাধুলা

এবার ডোনাল্ডের কাছে ব্যাখ্যা চাইল বিসিবি

ম্যাথিউজের ‘টাইমড আউট’ আউট নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন বাংলাদেশের বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। দক্ষিণ আফ্রিকার এই পেসার কিছুতেই মানতে পারেননি অ্যাঞ্জেলো ম্যাথিউজকে বাংলাদেশের করা ‘টাইমড আউট’।বিষয়টিকে মোটেও হালকাভাবে নেয়নি বিসিবি। প্রকাশ্যে দলের অধিনায়কের বিরুদ্ধে পেস বোলিং কোচের এমন মন্তব্যকে সিরিয়াস ইস্যু হিসেবেই দেখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ডোনাল্ডের কাছে এই বক্তব্যের ব্যাখ্যাও চাইবে বিসিবি।

বলেন, ‘আপনারা একে অপরের প্রতি এবং খেলার প্রতি সম্মান ও মর্যাদার কথা বলেন। খেলার চেতনার কথা বলেন। আমি এমন কিছু দেখতে চাই না। এটা শুধু আমি। আমি আমাদের খেলায় এমন কিছু দেখতে চাই না যেখানে কেউ জিজ্ঞেস করছে- ঠিক আছে, আপনি আবেদন করতে পারেন।

আমি বললাম, সত্যিই? এটা ঘটতে যাচ্ছে না। এটা ঘটতে পারে না। এটা ঘটতে পারে না! কিন্তু আমরা তা দেখেছি। আমি জানি না, আমার প্রবৃত্তি আমাকে তৎক্ষণাৎ সেখানে যেতে এবং বলতে বলত আরে, এটি ঘটতে যাচ্ছে না। এটা ঘটতে যাচ্ছে না।

ডোনাল্ড আরও বলেন, এটা ছিল আমার তাৎক্ষণিক চিন্তা। জিনিসগুলো এত দ্রুত ঘটে, তবে আপনি কর্তৃত্বের কথা বলছেন এবং আমি প্রধান কোচ নই, আমি দায়িত্বে নেই। আমি মারাইস ইরাসমাসকে বলতে দেখেছি, ‘প্লিজ, অ্যাঞ্জেলো তুমি এখন মাঠ ছেড়ে চলে যেতে পারো। অ্যাঞ্জেলোকে তার হেলমেটটি তুলে নিতে এবং তার পর চলে যেতে এবং বিজ্ঞাপন বোর্ডগুলোতে এটি ছুড়ে ফেলতে দেখে; এটা শুধু ছিল… আমি বিস্মিত হলাম।

তবে ডোনাল্ড আবার এটাও স্বীকার করছেন যে, সাকিব যা করেছেন, তা দলের জন্যই করেছেন। দলকে জয় এনে দিতে একটি সুযোগও হাতছাড়া করতে চান না বলেই সাকিব এ সুযোগটি নিয়েছেন।সাকিবের সিদ্ধান্তের ব্যাপারে ডোনাল্ড বলেন, এটি (টাইমড আউট) দেখতে হতাশাজনক ছিল। আমি বুঝতে পারি সাকিব সুযোগ নিচ্ছে।

সাকিবের বক্তব্য ছিল, আমি জয়ের জন্য সব কিছু করছিলাম। আপনি আমার কথায় বুঝতে পারেন যে আমি এটি পছন্দ করি না… আমি এই ধরনের জিনিস পছন্দ করি না। এটা দেখা সত্যিই কঠিন ছিল… শ্রীলংকার সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান তাকে কোনো বল না খেলেই মাঠ ছাড়তে হলো। এখন এটিই আমার অবস্থান।

কখনো এমন আউট দেখেননি বলেই হয়তো বিস্মিত হয়েছেন ডোনাল্ড। তার ভাষ্যমতে, বয়সভিত্তিক ক্রিকেট, ক্লাব ক্রিকেট, প্রাদেশিক ক্রিকেট, আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর থেকে আমি আমার পুরো জীবনে কখনই ক্রিকেট খেলিনি। এমন ঘটনা কখনো দেখিনি।

%d bloggers like this: