বাণিজ্য

পদ্মা অয়েলের ৪৭ বছরে সর্বোচ্চ লভ্যাংশের রেকর্ড এবার

দেশের শেয়ারবাজারের কোম্পানি শেয়ারহোল্ডারদের ৪৭ বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ দেবে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড।জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১৩৫ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

অর্থাৎ একটি শেয়ারের বিপরীতে ১৩ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ বাবদ মুনাফা দেওয়া হবে শেয়ার হোল্ডারদের। বুধবার (০৮ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

২০২৩ সালে বিদ্যুত ও জ্বালানি খাতের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৫ টাকা ৫৮ পয়সা। সেখান থেকে শেয়ার হোল্ডারদের জন্য ১৩৫ শতাংশ অর্থাৎ ১৩ টাকা ৫০ পয়সা করে কোম্পানির ৯ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৭৫০টি শেয়ারের বিপরীতে মোট ১৩২ কোটি ৬১ লাখ ৪২ হাজার ১২৫ টাকা মুনাফা দেওয়া হবে।

১৯৭৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটির গত ৩০ জুন সমাপ্ত বছরে মোট ৩৪৯ কোটি ৫১ লাখ ২১ হাজার ২৪৫ টাকা মুনাফা হয়েছে। এটি তালিকাভুক্ত হওয়ার পর কোম্পানির সর্বোচ্চ মুনাফা। মুনাফার বাকি অংশ কোম্পানির রিজার্ভ ফান্ডে রাখা হবে।

এর আগের বছর ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছিল ২৪ টাকা ৪৭ পয়সা। সেখান থেকে শেয়ার হোল্ডারদের ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হয়েছিল, অর্থাৎ শেয়ার প্রতি ১২ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দেওয়া হয়েছিল।

কোম্পানটি তার আগে সর্বোচ্চ লভ্যাংশ দিয়েছিল ২০১৮ এবং ২০১৯ সালে। সে বছর ১৩০ টাকা নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানির শেয়ার হোল্ডারদের।

মুনাফা বৃদ্ধির বছর অর্থাৎ ৩০ জুন ২০২৩ সালে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০৩ টাকা ৪৬ পয়সা; যা এর আগের বছরের একই সময় ছিল ১৮০ টাকা ৩৮ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ার হোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জানুয়ারি। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে।

%d bloggers like this: