লাইফ স্টাইল

এবার খুশকি ঠেকাতে আছে ভেষজ

শীত এলেই বেড়ে যায় খুশকির সমস্যা। খুশকির কারণে চুল ঝরা, চুলের রুক্ষতাসহ বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশনও দেখা দেয়। ভেষজ উপাদান দিয়ে খুশকি দূর করা নিরাপদ ও কার্যকর। এমনই কিছু টিপস জানাচ্ছেন বিউটি রুম বাই আফরিনের কর্ণধার আফরিন ইসলাম

নারিকেল তেল

খুশকির প্রকোপ কমাতে সপ্তাহে ৩ দিন রাতে শোবার আগে চুলে নারিকেল তেল ম্যাসাজ করুন। তবে এক্ষেত্রে খাঁটি নারিকেল তেল খুঁজে নিতে হবে। তেল হালকা গরম করে চুলে বিলি কেটে ভালো করে ম্যাসাজ করুন। সকালে শ্যাম্পু করে ফেলুন। প্রথম ১ মাস সপ্তাহে ৩ দিন লাগাবেন। খুশকি কমে গেলে সপ্তাহে ২ দিন নিয়ম করে লাগালে খুশকি আর ফিরে আসবে না। নারিকেল তেল ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি স্ক্যাল্প ইনফেকশনের আশঙ্কাও কমিয়ে দেয়।

নারিকেলের দুধ

নারিকেলের দুধ ও তেল খুশকির প্রকোপ কমাতে খুবই কার্যকর। কোরানো নারিকেল অল্প পানি দিয়ে ব্লেন্ড করুন। রসটা ছেঁকে নিন। সপ্তাহে এক দিন এই নারিকেল দুধের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগান। ১ ঘণ্টা পর শ্যাম্পু করুন। খুশকি দূর করার পাশাপাশি চুলের গোড়াও মজবুত হবে এতে। প্রাকৃতিকভাবে চুল নরম ও সিল্কি হবে।

পেঁয়াজের রস

দুটি পেঁয়াজ এক কাপ পানিতে ব্লেন্ড করে রস ছেঁকে নিন। সব চুলের গোড়ায় এই রস ভালো করে লাগিয়ে ম্যাসাজ করুন। একটা শাওয়ার ক্যাপ পরে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু করুন। সপ্তাহে এক দিন করে নিয়মিত লাগান।

টকদই

খুশকি দূর করতে টকদই বেশ কার্যকর। ১ কাপ টক দই ভালো করে ফেটিয়ে নিন। মাথার ত্বক ও চুলে তুলার বল দিয়ে লাগান। ১২ মিনিট রেখে ধুয়ে ফেলুন। চাইলে টকদইয়ের সঙ্গে একটা ডিম মিশিয়ে নিতে পরেন। শুষ্ক চুল উজ্জ্বল ও ঝলমল হয়ে উঠবে।

%d bloggers like this: