জাতীয়

ঢাকার বাতাস আরও অস্বাস্থ্যকর হওয়ার আভাস

রাজধানীসহ সারা দেশে কমেছে বৃষ্টি। তাইতো শুষ্ক হয়েছে পরিবেশ। আবারও বাতাসে ধুলার পরিমাণ বাড়ছে। অস্বস্তিকর হয়ে উঠছে চলাচল। এ অবস্থায় বিশ্বের দূষিত শহরের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর শহর।

এ পরিস্থিতি চলতে থাকলে ঢাকা আবারও অস্বাস্থ্যকর বাতাসের সূচকে শীর্ষে পৌঁছাবে বলে মনে করা হচ্ছে।বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

সোমবার (৩০ অক্টোবর) সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের প্রকাশিত বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে এসেছে।

আজকের সূচকে ঢাকার স্কোর ১৯৪, যা ‘অস্বাস্থ্যকর’। শীর্ষে থাকা লাহোরের অবস্থা ভয়াবহ। তাদের স্কোর ৪৪৫।এ ছাড়া একিউআই স্কোর ৩১২ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। একিউআই স্কোর ১৮১ নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে চীনের বেইজিং শহর।

আর ১৭৮ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে চীনের আরেক শহর উহান।একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় বা মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর।

১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) এ তালিকা প্রকাশ করে থাকে।

প্রতিমুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দিয়ে আসছে। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

%d bloggers like this: