ভিন্ন স্বাদের খবর

ভূমিকম্পের পূর্বাভাস জানা যাবে ৭ দিন আগেই

প্রাকৃতিক দুর্যোগের মধ্যে শুধু ভূমিকম্প পূর্বাভাস জানা সম্ভব হয় না। ফলে ভূমিকম্পের ক্ষয়-ক্ষতিও এড়ানো যাচ্ছে না। কিন্তু আগামীতে সাত দিন আগেই ভূমিকম্পের পূর্বাভাস জানাবে কৃত্রিম বুদ্ধিমত্তার সহযোগিতায়, এমনটাই দাবি গবেষকদের।সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা আগে থেকেই আসন্ন ভূমিকম্প সম্পর্কে তথ্য দিতে পারবে। আবার তা ৭০ শতাংশ পর্যন্ত নির্ভুল হবে।

গবেষণায় বলা হয়েছে, এআই ভূমিকম্পের কথা এক সপ্তাহ আগে জানিয়ে দেবে। আর সেই পরীক্ষা নিরীক্ষা নিয়েই ব্যস্ত চীনের বিজ্ঞানীরা।অস্টিনের ইউনিভার্সিটি অব টেক্সাস একটি এআই তৈরি করেছে, যা সিসমিক ডেটা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। যখন এআইটি তৈরি করা হয়েছে, তখন বিজ্ঞানীরা এই এআই-কে পুরোনো ভূমিকম্পের ডেটা দিয়ে দিয়েছে।

এই এআই-কে নিয়ে চীনে সাত মাসের ট্রায়াল দেওয়া হয়েছিল। সেই সময় এক সপ্তাহ আগে ৭০ শতাংশ ভূমিকম্পের সঠিক ভবিষ্যদ্বাণী দিতে পেরেছে বলে দাবি বিজ্ঞানীদের। এর থেকে বিজ্ঞানীদের মনে আশা জেগেছে। এবার হয়তো সত্যিই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পৃথিবীকে বাঁচাতে পারবে ক্ষতির হাত থেকে।

কয়েক সপ্তাহ গবেষণার পর এই এআই-এর ফলাফল প্রকাশ করা হয়েছে। এআই মডেলটি এক সপ্তাহ আগে প্রায় ২০০ মাইলের মধ্যে ১৪টি ভূমিকম্পের পূর্বাভাস দিয়েছে বলে জানিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের মতে, পাঁচটার মধ্যে চারটির ক্ষেত্রে সঠিক তথ্য দিয়েছে এই নতুন এআই। তবে এটি বিশ্বের যেকোনো কোণে কাজ করবে কি না এখনও তা স্পষ্ট নয়।গবেষকদের মতে, এই এআই প্রযুক্তি আমেরিকা, ইতালি, জাপান, গ্রিস, তুরস্ক এবং টেক্সাসে সিসমিক ট্র্যাকিং নেটওয়ার্ক উন্নত করতে ব্যবহার করা যেতে পারে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: