লাইফ স্টাইল

হাতে তেলের ছিটা পড়েছে? ঘরোয়া ১০ উপায়ে সমাধান জেনেনিন

রান্না করতে গেলে অনেক সময় অসাবধানতাবশত হাত পুড়ে যাওয়ার ঘটনা ঘটে। তাছাড়া অনেকেই আছেন যাদের মাছ ভাজতে গিয়ে হাতে তেলের ছিটা পড়েছে। এ অবস্থায় হাতের কাছে থাকা কিছু জিনিস ব্যবহার করেই সারিয়ে উঠতে পারেন। তাহলে দেখবেন জায়গাটা লাল হবে না বা ফোস্কাও পরবে না।

বরফ
এখন বেশির ভাগ মানুষের বাড়িতে ফ্রিজ আছে। যদি গরম তেলের ছিটা আসে হাতে তাহলে বরফ সঙ্গে সঙ্গে লাগান ওই জায়গায়। যদি বরফ না থাকে তাহলে ফ্রিজে থাকা ঠাণ্ডা পানি দিলেও হবে। এতে পরে লাল হয়ে ফুলে যাওয়ার আশঙ্কা অনেক কমে যায়।

অ্যালোভেরা
রূপচর্চার জন্য অ্যালোভেরা জেল সবার বাড়িতেই এখন থাকে। হাতে গরম তেলের ছিটা পড়লে ওই জায়গায় সঙ্গে সঙ্গে লাগিয়ে নিন অ্যালোভেরা জেল। এতে সঙ্গে সঙ্গে জ্বালা ভাব কমে ঠাণ্ডা অনুভূতি আসবে। এর সঙ্গে ফোস্কা পড়ার সম্ভাবনাও কমবে।

মধু
সুস্বাদু হওয়ার পাশাপাশি মধু জ্বালা ভাব সঙ্গে সঙ্গে কমিয়ে দেয়। মধুর মধ্যে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। তাই তেলের ছিটা এলে সঙ্গে সঙ্গে অল্প মধু ওই জায়গায় লাগিয়ে নিন। এতে সঙ্গে সঙ্গে জ্বালা ভাব কমে যাবে।

সরিষার তেল
তেলের ছিটা পড়লে সেই জায়গায় সরিষার তেল লাগালেও ভালো ফল পাওয়া যায়।

নারিকেল তেল
নারিকেল তেল স্বাভাবিকভাবেই ঠাণ্ডা। ঠাণ্ডা রাখার কাজে নারকেল তেল খুব ভালো কাজ করে। তাই তেলের ছিটা এলে আর জ্বালা করলে অল্প নারিকেল তেল লাগিয়ে দিন। সঙ্গে সঙ্গে একটা ঠাণ্ডা ভাব অনুভব করবেন। দিনে তিন থেকে চার বার লাগালে পরের দিন আর জ্বালা ভাব থাকবে না।

টুথপেস্ট
অনেকে বলেন টুথপেস্ট তেলের ছিটা আসা জায়গায় লাগালে আলাদা করে কোনো উপকার হয় না। কিন্তু বিপরীতে অনেকে আবার বলেন এতে নাকি কাজ হয়। তেলের ছিটা এসে যদি লাল হয়ে যায় তাহলে অল্প টুথপেস্ট নিয়ে ওই জায়গায় লাগিয়ে রাখুন ৩০ মিনিটের মতো। দেখা যাবে লাল ভাব অনেক কমে গেছে। তবে যদি ফোস্কা পড়ে যায় তাহলে ওই ফোস্কার ওপর আর টুথপেস্ট ব্যবহার করবেন না।

চিনি
তেলের ছিটা এলে সেই জায়গায় চিনি ব্যবহার করলেও খুব ভালো উপকার পাওয়া যায়। আগে ওই জায়গাটা ভালো করে মুছে নিন। তারপর অল্প চিনি ওই জায়গায় চেপে চেপে লাগিয়ে রেখে দিন। ২০ মিনিট মতো রেখে তারপর ঝেড়ে নিন হাত। পানি দিয়ে ধোয়ার দরকার নেই।

আলু
তেলের ছিটা এসে জ্বালা করলে বা ফোস্কা পড়ার সম্ভাবনা দেখা দিলে আলু ব্যবহার করুন। এসব ক্ষেত্রে আলুর রস খুব ভালো কাজ করে। চাইলে আলু থেঁতো করে রস বের করে সেটি ব্যবহার করতে পারেন। নয়ত শুধু আলু একটু থেঁতো করে সেই আলু ওই জায়গায় লাগাতে পারেন।

চা পাতা
অল্প পুড়ে গেলে বা জ্বলে গেলে চা পাতা সেই জ্বালা কমাতে খুব ভালো কাজ করে। চা পাতা সাধারণ পানিতে খানিক ভিজিয়ে রাখুন। তারপর সেই চা পাতা অল্প থেঁতো করে ওই জ্বালা করার জায়গায় দিয়ে দিন। ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। এতে খুব ঠাণ্ডা বোধ হবে আর লাল হয়ে যাওয়া বা ফোস্কা পড়ার সমস্যা অনেক কমে যাবে।

হলুদ
হলুদের অ্যান্টি ইনফ্লেমেটরি গুণ যেকোনো জ্বালার ক্ষেত্রে খুব ভালো কাজ করে। অল্প হলুদ গুঁড়ো পানিতে গুলে একটা পেস্টের মতো করে নিয়ে ওই জ্বালার জায়গায় লাগিয়ে নিন। ২০ মিনিটের মতো রেখে ধুয়ে নিন। চাইলে এটি দিনে দুই বার করতে পারেন। খুব ভালো কাজ দেবে।

%d bloggers like this: