আন্তর্জাতিক

কে এই নার্গিস মোহাম্মদি শান্তিতে নোবেল জয়ী

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইরানের কারাবন্দী মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদি । আজ শুক্রবার নরওয়ের অসলোতে এক সংবাদ সম্মেলনে নোবেল কমিটি যখন এই ঘোষণা দেয় তখনও ইরানে কারাবন্দি এই নারী।

নোবেল কমিটি বলেছে, ইরানে নারীদের নিপীড়নের বিরুদ্ধে লড়াই, মানবাধিকার সমুন্নত রাখা ও সবার অধিকার নিশ্চিত করতে ভূমিকা রাখায় নার্গিস শান্তিতে নোবেল পেয়েছেন।

গত দুই দশকের বেশিরভাগ সময়ই মোহাম্মদী বন্দিজীবন কাটিয়েছেন। ইরান সরকার তাকে গ্রেপ্তার করেছে ১৩ বার, পাঁচবার তাকে দোষী সাব্যস্ত করেছে। সব মিলিয়ে ৩১ বছরের জেল দেওয়া হয়েছে এই সাহসী নারীকে। শরিয়া আইনে ১৫৪টি বেত্রাঘাতের মত শাস্তিও পেতে হয়েছে তাকে।

এএফপির খবরে জানা যায়, ৫১ বছর বয়সী নার্গিস মোহাম্মদি সাংবাদিক ও মানবাধিকারকর্মী। নারীদের হিজাব পরা বাধ্যতামূলক করা ও মৃত্যুদণ্ডের বিরুদ্ধে কাজ করায় তাঁকে বেশির ভাগ সময় কারাগারে থাকতে হয়েছে।

নার্গিস তেহরানের ইভিন কারাগারে বন্দী রয়েছেন। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী প্রচার চালানোসহ নানা অভিযোগ রয়েছে। ২০০৩ সালে শান্তিতে নোবেলজয়ী শিরিন এবাদির ডিফেন্ডারস অফ হিউম্যান রাইটস সেন্টারে ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন নার্গিস।

সম্প্রতি জাতীয় নিরাপত্তা বিরোধী কর্মকাণ্ড এবং রাষ্ট্রবিরোধী প্রচার চালানোর অভিযোগে ১০ বছর ৯ মাসের সাজা খাটছেন নার্গিস। তার ওপর ভ্রমণসহ অন্যান্য নিষেধাজ্ঞাও আছে। কিন্তু এত সব বাধা-বিপত্তি নার্গিসের সোচ্চার কণ্ঠকে দমাতে পারেনি।

কারাগারের ভেতর থেকেই সিএনএন-কে দেওয়া এক অডিও রেকর্ডিংয়ে ইরানে গত বছর ছড়িয়ে পড়া বিক্ষোভে নারী, জীবন, স্বাধীনতা স্লোগানে সোচ্চার হতে শোনা গেছে নার্গিসকে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: