বিনোদন

কানাডার চলচ্চিত্র উৎসবে আসাদুজ্জামান সবুজের নিখোঁজ

কানাডার টরন্টোতে চার দিনব্যাপী মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভাল শেষ হয়েছে। গত ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া উৎসবটি বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) শেষ হয়।

এর আগে টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত উৎসবটি উদ্বোধন করেন স্ক্যারবরো সাউথ ওয়েস্টের এমপিপি ডলি বেগম।উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিমান টরন্টোর স্টেশন ম্যানেজার মুশিকুর রহমান, চলচ্চিত্র নির্মাতা মুহাম্মদ কাইউম, কানাডার চলচ্চিত্র নির্মাতা রোডা মেঢাট এবং টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি ও ষষ্ঠ টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩-এর উৎসব পরিচালক, চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল ও টরেন্টো মাল্টিকালচার ফোরামের সাধারণ সম্পাদক চলচ্চিত্র গবেষক, লেখক ও পরিচালক মনিস রফিক বক্তব্য দেন।

এবারের উৎসবে ২৪টি দেশের স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের মোট ৫২টি পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র এবং প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হয় ‘খাঁচা’খ্যাত নির্মাতা আকরাম খানের পূর্ণদৈর্ঘ্য ছবি ‘নকশী কাঁথার জমিন’।

উৎসবে বাংলাদেশ থেকে আরও দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র যথাক্রমে মুহাম্মদ কাইউমের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং প্রসূন রহমানের ‘প্রিয় সত্যজিৎ’ দেখানো হয়েছে।পাশাপাশি প্রদর্শিত হয় বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

এরমধ্যে উৎসবের তৃতীয় দিন প্রদর্শন করা হয় ‘নীলচে দিন’ গল্প থেকে অনুপ্রাণিত আসাদুজ্জামান সবুজের চিত্রনাট্য ও পরিচালনায় ১৩ মিনিট ব্যাপ্তির ‘নিখোঁজ’। যাতে শাহেদ আলী, ফারিয়া শামস সেঁওতিসহ অভিনয় করেছেন আরও অনেকে। ছবিটি প্রযোজনা করেছেন মো জি রাব্বানী।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: