খেলাধুলা

বিশ্বকাপকে ঘিরে বড় সিদ্ধান্ত নিল আইসিসি

আগামী ৫ অক্টোবরে ভারতের মাটিতে গড়াবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। যা চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। টুর্নামেন্টের ত্রয়োদশ আসরে অংশ নেবে ১০ দল।আসন্ন বিশ্বকাপকে ঘিরে মাঠ ও পিচ নিয়ে নতুন নিদের্শনা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সাধারণত, অক্টোবর-নভেম্বরে ভারতে প্রচুর পরিমাণে শিশির পড়ে। এতে মাঠের আউটফিল্ড ফাস্ট হয়ে যায়। ফলে সমস্যায় পড়েন বোলাররা। আর সুবিধা পান ব্যাটাররা।তাতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল অনেকটা সুবিধা পায়। ইতোমধ্যে এ নিয়ে অভিযোগ উঠেছে। পরিপ্রেক্ষিতে কড়া পদক্ষেপ নিয়েছে আইসিসি।

পিচ কিউরেটরদের স্পষ্ট জানিয়ে দিয়েছে তারা, মাঠে বেশি ঘাস রাখতে হবে।এরই মধ্যে পিচে বেশি ঘাস রাখতে কিউরেটরদের নির্দেশ দেয়া হয়েছে। এতে বেশি সুবিধা পাবে পেসাররা। ফলে ধারণা করা হচ্ছে, নিজেদের প্রথম একাদশে বেশি পেসার নিয়ে নামবে দলগুলো।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে বলেন, এসময়ে ভারতের উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চলে বেশি শিশির পড়ে। এছাড়া চেন্নাই ও বেঙ্গালুরুতে বৃষ্টিও হতে পারে। ফলে স্পিনাররা বেশি সুবিধা পায়। সেক্ষেত্রে পিচে বেশি ঘাস থাকলে পেসাররা সেটা পাবে। এতে দলগুলো সিমার খেলাতে পছন্দ করবে।

বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, যেসব স্টেডিয়ামে ম্যাচ খেলা হবে, সেগুলোর বাউন্ডারির দৈর্ঘ্য ৭০ মিটার রাখতে হবে। ওই কর্মকর্তা বলেন, আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে মাঠের বাউন্ডারির দৈর্ঘ্য ৬৫ মিটার থেকে ৮৫ মিটারের মধ্যে রাখতে হয়। তবে বিশ্বকাপের মাঠগুলোর বাউন্ডারির দৈর্ঘ্য ৭০ থেকে ৭৫ মিটারের মধ্যে রাখতে হবে। বিশেষ করে বাউন্ডারির দৈর্ঘ্য ৭০ মিটার রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

%d bloggers like this: