খেলাধুলা

এবার আসন্ন বিপিএলে কোন দলে খেলবেন সাকিব

ছাত্র-জনতার তুমুল আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। রাজনৈতিক পট পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন এসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও (বিসিবি)। সভাপতির দায়িত্ব ছেড়েছেন নাজমুল হোসেন পাপন।

তার স্থলাভিষিক্ত হয়েছেন ফারুক আহমেদ। বোর্ডে এসেই বেশ কিছু বিভাগে সংস্কারের উদ্যোগ নিয়েছেন। তার মধ্যে উল্লেখ যোগ্য হলো বিপিএলকে (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) ঢেলে সাজানো। তাই বিপিএলের ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে আলাদা আলাদা করে বসছেন তিনি। প্রতিবারের মতো এবারের বিপিএলেও দল মালিকানায় আসছে পরিবর্তন।

যে তালিকায় এবার যোগ হতে যাচ্ছে রিমার্ক-হারল্যান নামের একটি প্রতিষ্ঠান। যেটির মালিকানায় রয়েছেন চিত্রনায়ক শাকিব খান আর শুভেচ্ছাদূত ক্রিকেটার সাকিব আল হাসান। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে শাকিবের দলেই দেখা যাবে সাকিবকে? বিষয়টি এখনো নিশ্চিত জানা না গেলেও এরইমধ্যে দল গোছাতে ব্যস্ত শাকিব খানের প্রসাধনী ও হোম কেয়ার প্রতিষ্ঠান রিমার্ক-হারল্যান।

জানা গেছে ঢাকার ফ্র্যাঞ্চাইজি নিতে আগ্রহী তারা। এরইমধ্যে বিসিবি কার্যালয়ে সভাপতি ফারুক আহমেদের সঙ্গে অনুষ্ঠিত হয়েছে হারল্যান কর্তৃপক্ষের আলোচনা পর্ব। বিষয়টি নিশ্চিত করে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক চিত্রনায়ক ইমন। গণমাধ্যমকে তিনি জানান, সামনে বিপিএল। আমরা বিসিবিতে সাক্ষাৎকার দিতে এসেছিলাম।

বোর্ড সভাপতি ও সদস্যদের সঙ্গে ইন্টারভিউ সেশন ছিল। আমরা ইতিবাচক কিছু আশা করছি। বিসিবি যে সিদ্ধান্ত নেবে সেটা আমরা মেনে নেবো। তিনি আরও বলেন, ‘অনেক নিয়ম-কানুন রয়েছে, সেগুলো সম্পর্কে জেনেছি। আমাদের মোটিভ কী, কেন এসেছি ক্রিকেটে… সব বিস্তারিত জানিয়েছি। আমরা আশা করতে পারি (দল পাওয়ার ব্যাপারে)।

আমরা অপেক্ষা করছি বিসিবি সিদ্ধান্তের ওপর। তারা যে সিদ্ধান্ত নেবে আমরা সেভাবেই ব্যবস্থা নিব। শাকিব খানের এই প্রতিষ্ঠানের শুভেচ্ছা দূত দেশসেরা ক্রিকেট তারকা সাকিব আল হাসান। তাই গুঞ্জন উঠেছে আসন্ন বিপিএলে নতুন এই ফ্র্যাঞ্চাইজিতে নাম লেখাতে পারেন। তবে বাস্তবে তা অনেকটাই কঠিন।

কারণ, সাকিবের সঙ্গে বিপিএলের ১১তম আসর অর্থাৎ ২০২৪ সাল পর্যন্ত চুক্তি রয়েছে রংপুর রাইডার্সের। তাই শাকিবের খানের দলের হয়ে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। সাকিবকে দলে নেওয়ার বিষয়ে ইমন বলেন, আমাদের দলে কারা কারা অন্তর্ভুক্ত হবে, তা এ মুহূর্তে বলতে পারছি না।

যদি আমরা দলটা পেয়ে যাই, তাহলে অনেক কিছু জানাতে পারব। সাকিব আল হাসান তো ক্রিকেটের অনেক বড় ব্র্যান্ড। উনার কারও সঙ্গে কন্ট্রাক্ট আছে কিনা এটা এ মুহূর্তে বলতে পারছি না। সময় গেলেই এটা জানা যাবে।