আন্তর্জাতিক

হামাস গাজা উপত্যকা শাসন করতে পারে না বললেন কমলা হ্যারিস

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, হামাসের হাতে আমেরিকানদের রক্ত লেগে আছে, এই ‘সন্ত্রাসী’ দলটি গাজা উপত্যকা শাসন করতে পারে না। রোববার গাজার রাফাহ শহরের নিচে এক সুড়ঙ্গ ৬ জিম্মির মরদেহ উদ্ধার করেছে ইসরাইলি সেনাবাহিনী।

এর মধ্যে রয়েছে হার্শ গোল্ডবার্গ-পোলিন নামে এক ইসরায়েলি-আমেরিকান নাগরিক। এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন আসন্ন মার্কিন নির্বাচনে ডেমোক্রেট দলের এই প্রেসিডেন্ট পদপ্রার্থী।

এক বিবৃতিতে কমলা হ্যারিস ‘দুষ্ট সন্ত্রাসী সংগঠন’ আখ্যা দিয়ে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসকে আক্রমণ করেছেন। একইসঙ্গে তিনি দাবি করেছেন, ফিলিস্তিনি গোষ্ঠীটির হাতে আরও বেশি আমেরিকানদের রক্ত রয়েছে।

হামাসের বিরুদ্ধে সমগ্র বিশ্বকে একযোগে কাজ করার আহ্বানও জানান কমলা। কমলা হ্যারিস বলেন, ‘হামাস ইসরাইল এবং ইসরাইলে বসবাসরত আমেরিকান নাগরিকদের হুমকি। এই ঝুঁকি অবশ্যই দূর করতে হবে এবং হামাস গাজাকে নিয়ন্ত্রণ করতে পারবে না।

এ দিকে জিম্মি থাকা মার্কিন নাগরিকের মৃত্যুর খবরে হামাসের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন বলেন, ‘আমি তাদের প্রিয় পোলিন নিরাপদে তাদের কাছে নিয়ে আসার জন্য অক্লান্ত পরিশ্রম করেছি এবং তার মৃত্যুর খবরে আমি মর্মাহত।

এটা যেমন মর্মান্তিক তেমনি নিন্দনীয়।হামাসের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বাইডেন আরও বলেন, ‘আমেরিকা এই বদলা নিতে কোন ভুল করবে না, হামাস নেতাদের এই অপরাধের জন্য মাশুল দিতে হবে।

গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।