আন্তর্জাতিক

আবারও নিষিদ্ধ হলো ইলন মাস্কের এক্স

ব্রাজিলে নিষিদ্ধ হলো মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার)। সময়সীমা বেঁধে দেওয়ার পরও একজন বৈধ প্রতিনিধি নিয়োগ দিতে না পারায় এক্স নিষিদ্ধ ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারক আলেকজান্দ্রে দ্য মোরেস এক্স প্ল্যাটফর্মকে অবিলম্বে সম্পূর্ণভাবে বন্ধের এ আদেশ দিয়েছেন।

রায়ে তিনি বলেন, যতক্ষণ না এক্স আদালতের সব আদেশ মেনে চলে এবং বিদ্যমান জরিমানা প্রদান না করে ততদিন পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানান তিনি। এর আগে বৃহস্পতিবার বিচারপতি মোরসে নতুন বৈধ প্রতিনিধি নিয়োগে এক্সকে ২৪ ঘণ্টা সময় দিয়েছেন। কিন্তু সময়সীমা পার হলে গেলেও এ নির্দেশনা মানে নি প্রতিষ্ঠানটি।

মূলত চলতি বছরের এপ্রিল মাসে ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারক অ্যালেক্সআন্দ্রে দ্য মোরেস ভুয়া তথ্য ছড়ানোর দায়ে একাধিক এক্স অ্যাকাউন্ট বন্ধের নির্দেশ দিয়েছিলেন। তখনই ব্রাজিলে এক্স নিয়ে বিতর্ক শুরু হয়। প্রতিক্রিয়া ইলন মাস্ক জানান, ‘বাকস্বাধীনতা গণতন্ত্রের ভিত্তি। ব্রাজিলের একজন অনির্বাচিত ছদ্মবেশী বিচারক রাজনৈতিক উদ্দেশ্যে এটিকে ধ্বংস করছে।

ব্রাজিলের আইন অনুযায়ী, সকল সামাজিক যোগাযোগ প্রতিষ্ঠানকে তাদের দেশে একজন প্রতিনিধি রাখতে হবে। কিন্তু চলতি মাসে ব্রাজিল থেকে তাদের প্রতিনিধিকে সরিয়ে নিয়েছে এক্স। তবে এক্সের পক্ষ থেকে দাবি করা হয়, সুপ্রিম কোর্টের বিচারপতি মোরেস তাদের প্রতিনিধিকে গ্রেপ্তারের হুমকি দিয়েছেন।

ব্রাজিলের ২০ কোটির বেশি মানুষ এক্স ব্যবহার করেন, যা সামাজিক মাধ্যমটির ব্যবহারকারীর মোট ১০ শতাংশ। শনিবার সকালের দেশটির এক্স ব্যবহারকারীরা জানিয়েছেন তার আর প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারছেনা।

আরও খবর

Sponsered content