বিনোদন

ধর্ষণ সংস্কৃতির জন্য বলিউড দায়ী বললেন কঙ্গনা

মালায়ালাম সিনেমা ইন্ডাস্ট্রিতে নারীদের ওপর চরম বৈষম্য ও নিপীড়ন নিয়ে হেমা কমিটির রিপোর্টের সাম্প্রতিক প্রতিবেদন নিয়ে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। যদিও এ অভিনেত্রী স্পষ্ট কথা বলার স্বভাবের কারণে হরহামেশাই পড়েন মুশকিলে। এ অভিনেত্রীকে একসময় বলতে শোনা গিয়েছিল— যেই সিনেমা হিংসের প্রচার করে, সেই সিনেমা ভালো ব্যবসা করছে, দেখলে তিনি হতাশ হন।

ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে কঙ্গনা বলেন, তিনি অনেক আগে থেকেই এ বিষয়গুলো নিয়ে কথা বলছেন। কিন্তু কেউ সেদিকে নজর দেয়নি। তিনি একাধিকবার আইটেম গানের প্রচারের বিরুদ্ধেও সরব হন, তাও কারও নজরে পড়েনি। কেরালা ইন্ডাস্ট্রির ধর্ষণ সংস্কৃতির সঙ্গে অন্য প্রতিটি ফিল্ম ইন্ডাস্ট্রির রূপ একই কিনা—এমন প্রশ্নের উত্তরে কঙ্গনা বলেন, ‘ইন্ডাস্ট্রি সম্পর্কে আমার কিছু বলার নেই। এটি একটি আশাহীন জায়গা। আমি আমার ক্যারিয়ার থেকে শুরু করে, জীবনের সব কিছু ঝুঁকির মধ্যে ফেলেছি। আমার বিরুদ্ধে দুটো মামলা আছে।

আমি মি টু আন্দোলন শুরু করেছি, যা কোথাও যায়নি। তিনি বলেন, আমি সমান্তরাল নারীবাদী সিনেমা শুরু করেছিলাম। কিন্তু এ নারীরা আমাকে আক্রমণ করেছিল। যারা আমার জন্য এ ধরনের চরিত্রগুলো পরবর্তী সময় করতে পেরেছিলেন। পারিশ্রমিকের সমতার জন্য লড়াই করেছি আমি সক্রিয়ভাবে। আমি কোনো খান, কাপুর কিংবা কুমারের সিনেমা করিনি। আমার ছবি ভালো হলে, ওরা লুকিয়ে থাকে। দশ বছর আগে আমির খানের সত্যমেব জয়তে-তের এপিসোড দেখতে পারেন। আমি সিনেমার স্ক্রিপ্টে নারীর সম্মান নিয়ে প্রশ্ন তুলেছিলাম।

তাতে মেয়েটা বলছে— ‘না, না, না!’ কিন্তু ছেলেটি বলছে— ‘হ্যাঁ, হ্যাঁ, হ্যাঁ!’ আমি রেপ কালচার, আইটেম নম্বরের বিরোধিতা করে কথা বলেছিলাম।তিনি আরও বলেন, ‘এভাবে আমি সবাইকে আমার শত্রু বানিয়ে নিয়েছি। আমরা এখন কোথায় গিয়ে শেষ করব? একই ধরনের সেক্সিস্ট সিনেমা, নারী নির্যাতনের প্রচার, এখনো একইভাবে হয়ে চলেছে। এ অভিনেত্রী বলেন, কেরালা নিয়ে এই প্রতিবেদন নিয়ে আমি অনেক দিন ধরেই কথা বলছি। এর ফলে কী হবে? কিছুই হবে না। এটা একটি আশাহীন জায়গা।

আমি মনে করি পরিবর্তন আনার চেষ্টা করে আমি আমার অনেক সময় নষ্ট করেছি। আমার খুব খারাপ ও হতাশ লাগে, যখন নারীরা আইটেম নম্বরগুলোর প্রচার করেন। যেখানে মেয়েদের ভোগ্যপণ্য হিসেবে দেখায়। এ নারীরা অন্য নারীর সাহায্যে এগিয়ে আসেন না। আমি খুব হতাশ হই, যখন এরা বলে— এত ঝগড়া কেন হচ্ছে? আমি কাদের জন্য লড়াই করছি! আমি তো এই করতে গিয়ে অর্থ, ব্র্যান্ড সব হারিয়েছি।উল্লেখ্য, নানান চড়াই-উতরাই পার করে অবশেষে মুক্তি পাচ্ছে কঙ্গনা রানাউত অভিনীত, পরিচালিত ও প্রযোজিত সিনেমা ‘ইমার্জেন্সি’।