লাইফ স্টাইল

যে ভিটামিনের ঘাটতি হলে বেড়ে যায় দুশ্চিন্তা-উদ্বেগ

বর্তমানে ব্যস্ত জীবনযাপনে মানুষের টেনশন এবং তার থেকে মানসিক চাপ বেড়ে গিয়েছে। যা কেবল ব্যক্তিগত জীবন নয়, পেশার ক্ষেত্রেও প্রভাব ফেলে। মনের মধ্যে সারাক্ষণ অস্থিরতা চলতে থাকে  টেনশন, দুশ্চিন্তার সমাধান না করলে সেটা মানসিক অবস্থা থেকে জীবনযাপনের উপর বড় প্রভাব ফেলতে পারে।

টেনশন, দুশ্চিন্তা, অস্থিরতা কমাতে আজকাল অনেকেই মর্নিংওয়াক থেকে লাফিং ক্লাসে যাচ্ছেন অনেকে বিশেষ কিছু না হলেও সামান্য কারণেই টেনশন করেন। জানেন কি এর কারণ হতে পারে শরীরে ভিটামিন, খনিজের ঘাটতি। সেই ঘাটতি পূরণ হলে টেনশন, উদ্বেগ অনেকটা কমতে পারেশরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতি হলে মানসিক চাপ বাড়তে পারে। বিশেষজ্ঞদের মতে, ম্যাগনেসিয়াম আমাদের দেহের কর্টিসল হরমোন নিয়ন্ত্রণ করে।

এটি মূলত স্ট্রেস হরমোন। এর অভাব হলে মানসিক চাপ বাড়তে পারে। তাই কলা, বাদাম, দই, পালংশাকের মতো ম্যাগনেসিয়াম-সমৃদ্ধ খাবার খান বিশেষজ্ঞদের মতে, খাদ্যতালিকায় দই, কফি, চিজ, লস্যির মতো প্রোবায়োটিক থাকা খুবই জরুরি। এটি আমাদের অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া বাড়ায়। এই ভাল ব্যাকটেরিয়া সুখি হরমোনকে নিউরোট্রান্সমিটারে রূপান্তরিত করে।

ফলে উদ্বেগ নিয়ন্ত্রণে থাকে মানসিক চাপ ও দুশ্চিন্তা নিয়ন্ত্রণে সাহায্য করে ভিটামিন বি। তাই মানসিক স্বাস্থ্য ভাল রাখতে শরীরে পর্যাপ্ত মাত্রায় ভিটামিন-বি থাকা জরুরি। দুধ ও দুগ্ধজাত পণ্য, সয়াবিন, ডিম, সবুজ শাকসবজি এবং ফল ডায়েটে রাখলে ভিটামিন বি-র ঘাটতি পূরণ সম্ভব অতিরিক্ত ক্যাফেইন এবং গ্লুটেন শরীরে পৌঁছলেও স্ট্রেস লেভেল বেড়ে যায়।

তাই যতটা সম্ভব কম কফি এবং চা পান করা উচিত। এছাড়া প্রতিদিন মর্নিং ওয়াক, ব্যায়াম করার অভ্যাস করুন। ছবি আঁকা, গান শোনার মতো নিজের পছন্দের কাজ করুন।

%d bloggers like this: