লাইফ স্টাইল

যেভাবে নাকের দুপাশে হওয়া চশমার দাগ দূর করবেন

অনেকেরই সারাক্ষণ চশমা ব্যবহার করতে হয়। কেউ কেউ সাজগোজ করতে গেলে চশমার পরিবর্তে লেন্স ব্যবহার করেন। কিন্তু চোখ থেকে চশমা খুলতেই অনেকের নাকের দু’পাশে ‘নোজ়প্যাড’-এর কালচে দাগ দেখা যায়।

অনেক সময় চশমার হালকা ফ্রেম পরেও এই সমস্যার সমাধান হয় না। যারা এ ধরনের সমস্যায় ভুগছেন তারা ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন।

আলুর রস: আলু ছোট ছোট করে কেটে থেঁতলে রস বার করে নিন। সেই রস নাকের দু’পাশে লাগান।১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই কাজ করলে এক সপ্তাহেই নাকের দু’পাশ থেকে দাগ দূর হবে।

কাঠবাদামের তেল: ত্বকের কালচে দাগ, ছোপ তুলতে সাহায্য করে এমন বেশ কিছু যৌগ রয়েছে কাঠবাদামের তেলে।নিয়মিত এই তেল ব্যবহার করলে নাকের দু’পাশের কালচে দাগ দূর হতে পারে। প্রতি দিন রাতে ঘুমাতে যাওয়ার আগে কয়েক ফোঁটা তেল নাকের দু’পাশে ওই নির্দিষ্ট জায়গায় লাগিয়ে হালকা করে মালিশ করুন।

অ্যালোভেরা জেল: ত্বকের যে কোনও সমস্যাতেই অ্যালো ভেরা উপকারী। ত্বক বিশেষজ্ঞদের মতে, নাকের দাগ নির্মূল করতেও অ্যালো ভেরা পাতার নির্যাস দারুন ভাবে কার্যকর।

শসার রস: প্রথমে শসা ছোট ছোট করে কেটে নিন। তার পরে সেগুলি নাকের দু’পাশে লাগান। দাগ কমে যাবে।

মধু : ত্বকের যে কোনও রকমের ক্ষত সারাতে প্রাচীন কাল থেকেই মধু ব্যবহৃত হয়ে আসছে। ত্বকের ক্ষত সারিয়ে, সেখানে নতুন কোষ তৈরি করতেও সাহায্য করে মধু। পাশাপাশি ত্বকের যে কোনও ছোপ, দাগ তোলার ক্ষেত্রেও দারুণ ভাবে কাজ করে মধু।

%d bloggers like this: