বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গলে মিলল মানুষের হাড় নাসার যে ছবি নিয়ে তোলপাড়

পৃথিবীর বাইরে লাল গ্রহ মঙ্গলেও ঘটেছিল প্রাণের সঞ্চার! শুধু তাই নয়, মানুষ বা মানুষের চেয়েও উন্নত কোনও জীব ঘুরে বেড়াত সেখানে! মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার এমন দাবি ঘিরে দুনিয়া জুড়ে শোরগোল। এই আবহে সৌর জগতের চতুর্থ গ্রহটিতে মানুষের ঊরুর হাড় মিলেছে বলে ছবি প্রকাশ করলেন তারা।২০১৪-র কিউরিওসিটি নামের একটি রোভার মঙ্গল গ্রহে পাঠান আমেরিকান জ্যোতির্বিজ্ঞানীরা।

লাল গ্রহের বুকে বিশাল এলাকাজুড়ে ঘুরে বেড়িয়ে একাধিক ছবি পাঠিয়ে চলেছে এই নভোযান। সম্প্রতি তেমনই একটি ছবি বিশ্লেষণের সময় চোখ কপালে ওঠে নাসার গবেষকদের। ছবিতে মঙ্গলের বুকে বড়সড় একটি হাড় পড়ে থাকতে দেখেন তারা।গত মাসের শেষ সপ্তাহে সোশাল মিডিয়ায় কিউরিওসিটি রোভারের তোলা ছবি পোস্ট করে নাসা। সেখানে ওই হাড়ের ছবিটি ছিল।

যা দেখতে অবিকল মানুষ বা বাঁদর-শিম্পাঞ্জির মতো মনুষ্য আকৃতির প্রাণীর ঊরুর হাড়ের মতো। হাড়টির বেশ কিছু অংশ ক্ষয় হকে শুরু করেছে বলেও ছবিতে স্পষ্ট দেখা গিয়েছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, লাল গ্রহে পিরামিডের হদিশ পেয়েছে নাসার কিউরিওসিটি রোভার। সেই ছবিও মার্কিন বিজ্ঞানীদের স্পেস সেন্টারে পাঠিয়েছে সেটি। এই হাড় ও পিরামিড নিয়ে মার্কিন জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে দ্বিমত রয়েছে বলে জানা গিয়েছে।

আমেরিকার গবেষকদের একাংশের দাবি, যেহেতু মঙ্গল পৃষ্ঠের গভীরে পানির হদিশ মিলেছে, সেহেতু এটা স্পষ্ট যে একটা সময় গ্রহটিতে প্রাণের অস্তিত্ব ছিল। তবে কোনও এক অজ্ঞাত কারণে সেই প্রাণীগুলির বিলুপ্তি ঘটে। মানুষ বা মানুষের চেয়ে উন্নত জীব গ্রহটিকে শাসন করত বলে দাবি করেছেন তারা।এই যুক্তি অবশ্য মানতে নারাজ জ্যোতির্বিজ্ঞানীদের অপর অংশ।

তাদের দাবি, মঙ্গলে প্রাণের সঞ্চার হলেও মানুষের মতো উন্নত কোনও জীবের অস্তিত্ব সেখানে ছিল না। গত একশ বছরের মধ্যে বেশ কয়েকবার এলিয়েন বা ভিন গ্রহের প্রাণী সেখানে নেমেছিল। হাড়টি তেমনই কোনও প্রাণীর বলে দাবি করেছেন তারা।এই দুই যুক্তিই অবশ্য খারিজ করেছেন আরেক দল গবেষক। ছবিগুলি বিশ্লেষণ করে তাদের দাবি, মঙ্গলের বুকে আদৌ কোনও হাড় পড়ে নেই।

কিউরিওসিটি আসলে একটি পাথরের ছবি পাঠিয়েছে। নানা কারণে যা ক্ষয় হতে হতে অবিকল মানুষের ঊরুর হাড়ের আকার নিয়েছে। পিরামিডগুলিও একইভাবে তৈরি হয়েছে বলে জানিয়েছেন তারা।এই ইস্যুতে সরকারিভাবে অবশ্য এখনও কিছু বলেনি নাসা। রোভারটিকে ফের ওই জায়গায় নিয়ে গিয়ে ছবি তোলা হতে পারে বলে জানা গিয়েছে। তবে তার জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকমাস।

%d bloggers like this: