বিজ্ঞান ও প্রযুক্তি

দুর্ধর্ষ ফিচারের সঙ্গে কিলার লুক যুবকরা হুমড়ি খেয়ে পড়েছে এই বাইক কেনার জন্য

ভারতের বাজাজ এবং ব্রিটেনের ট্রায়াম্ফ দুই সংস্থা যৌথ উদ্যোগে নতুন মোটরবাইক লঞ্চ করেছে ভারতে। ইতিমধ্যে বাইকের জন্য দারুণ বুকিং পেয়েছে মানুষ। বলা যায়, তরুণ বাইক-প্রেমীরা হামলে পড়েছে এই মোটরবাইকের উপর। কিন্তু শুধু লুক দেখে সিদ্ধান্ত নিলে পরে গিয়ে ঠকতে পারেন। তাই বাইকের কিছু জরুরি বিষয় আগে ভাগে জেনে রাখা জরুরি।

বাজাজ-ট্রায়াম্ফ স্পিড ৪০০ বাইক নিয়ে বেশ ভালো অভিজ্ঞতা দেখা গিয়েছে ইন্টারনেটে। অনেকেই এই বাইক নিয়ে খুশি। তবে রয়্যাল এনফিল্ড-কে কতটা টক্কর দিতে পারবে তা সময়ই বলবে। তার আগে বাইকের মাইলেজ সংক্রান্ত তথ্য সামনে এল।অটোমোবাইল রিপোর্ট অনুযায়ী, বাজাজ-ট্রায়াম্ফ স্পিড ৪০০ টপ গিয়ারে ৮০ কিমি প্রতি ঘণ্টা গতিতে হাইওয়ে রাস্তায় 51 কিলোমিটার চালানো হয়। এই সময়ে ৩৩.৫৭ কিমি প্রতি লিটার মাইলেজ দিতে পেরেছে বাইকটি। অপর একটি পরীক্ষায় একদম ভিড় শহরে ৪৬ কিমি চালানো হয়। সেখানে ৩০.৬৭ কিমি মাইলেজ দিতে পেরেছে বাইকটি।

ভিন্ন পরিস্থিতিতে মোটরবাইকের মাইলেজে বদল দেখা গিয়েছে, যা অনেকটাই প্রত্যাশিত। সম্প্রতি বাইকের মেইনটেনেন্স বা সার্ভিসিংয়ের ক্ষেত্রে বাজাজ জানিয়েছে ১৬,০০০ কিমির পর সার্ভিসিং করতে হবে। সংস্থা আরও জানিয়েছে, এই বাইকের সার্ভিসিং খরচ রয়্যাল এনফিল্ডের থেকে কম হবে।নিও-রেট্রো লুকের এই বাইক নিয়ে ব্যাপক উত্সাহ বাইক-প্রেমীরা। যার ছবি দেখা গিয়েছে বুকিংয়েও, লঞ্চ হওয়ার মাত্র ১০ দিনের মধ্যে ১০,০০০০ বুকিং জমা পড়েছে এই বাইকের জন্য। মাসকুলার ফুয়েল ট্যাংক সহ বেশ চমকপ্রদ ডিজাইন রাখা হয়েছে বাইকের।

৩৯৮ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন রয়েছে এতে। সঙ্গে মিলবে ডুয়াল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। বাইকে থাকছে সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং সম্পূর্ণ LED লাইটিং। এ ছাড়া পাবেন USB টাইপ-সি চার্জিং পোর্ট, সুইচেবেল ট্রানজিসন কন্ট্রোল এবং গিয়ার পজিশন ইন্ডিকেটর।এই বাইক কেবল একটি ভেরিয়েন্টেই লঞ্চ হয়েছে তাই দামে কোনও ফারাক নেই, বাজাজ-ট্রায়াম্ফ স্পিড 400 এর এক্স-শোরুম দাম 2 লাখ 33 হাজার টাকা।

অন্যদিকে বাইকের অন-রোড প্রাইজ রাখা হয়েছে 2,67,999 টাকা।বাজারে এই বাইকের যে প্রতিদ্বন্দ্বী রয়েছে যেমন হারলে-ডেভিডসন X440 তার দাম শুরু হয়েছে 2.29 লাখ টাকা থেকে। রয়্যাল এনফিল্ড ক্লাসিক 1.91 লাখ টাকা এবং হান্টার 350 এর দাম শুরু 1.50 লাখ টাকা থেকে।

%d bloggers like this: