সারা দেশ

সাউন্ড সিস্টেমের শব্দে ভারী হয় পরিবেশ দূষণের চলছে এক মহোৎসব

বাগেরহাটের মোরেলগঞ্জের গ্রাম অঞ্চলের বিভিন্ন মহল্লায় অবাধে চলছে শব্দ দূষণকারী ঘাতক মাইক ও সাউন্ড (বক্স) সিস্টেম। রাত যত গভীর হয় মাইক ও সাউন্ড (বক্স) সিস্টেমের উচ্চশব্দে হরহামেশাই ভারী হয় আশ-পার্শের পরিবেশ। এ যেন ঘাতক সাউন্ড সিস্টেম দিয়ে পরিবেশ দূষণের চলছে এক মহোৎসব। পরিবেশ দূষণের অন্যতম প্রধান ও মারাত্মক উপাদান হলো শব্দ দূষণ।

বর্তমানে শব্দ দূষণ শুধু ঢাকার মধ্যেই সীমাবদ্ধ নেই, বরং পৌঁছে গেছে অন্যান্য শহরাঞ্চল থেকে গ্রামাঞ্চলেও।খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার পৌরসভা ও ইউনিয়নের বিভিন্ন জায়গায় শীত মৌসুমে কিছু উঠতি বয়সের যুবকেরা রাতে পিকনিকের নামে গভীর রাত পর্যন্ত উচ্চ আওয়াজে সাউন্ড সিস্টেম বাজানো, বিয়ে, খতনা ও বিভিন্ন অনুষ্ঠানের নামে দিনভর ও রাতভর আবার কখনো টানা ২/৩ দিনও চলছে ঘাতক শব্দ দূষণকারী সাউন্ড সিস্টেম।

স্থানীয়রা জানান, ওয়ার্ড (কাউন্সিলর/মেম্বার) জনপ্রতিনিধিরা চেষ্টা করলেই সাউন্ড সিস্টেম নামক শব্দ দূষণকারী ঘাতক বন্ধ করা সম্ভব।তবে বিভিন্ন সাউন্ড সিস্টেম নামক শব্দ দূষণকারী ঘাতক ব্যবহৃত অনুষ্ঠানের নিমন্ত্রণ (দাওয়াত) থেকে বঞ্চিত হওয়ার ভয়ে নীরব দর্শকের ভূমিকায় ওয়ার্ডও স্থানীয় জনপ্রতিনিধিরা।

পরিবেশ বিদরা, এই অনিয়ন্ত্রিত ও মাত্রাতিরিক্ত শব্দ দূষণকে ‘শব্দ সন্ত্রাস’ বলে বিবেচনা করছেন। দেশে যদিও শব্দ দূষণ নিয়ন্ত্রণে আইন রয়েছে, তবে প্রয়োগ খুবই নগণ্য। অনেকে তো আইনের বিষয়ে অবগতই না, কেউ কেউ আবার জেনে বুঝেও তা লঙ্ঘন করেন।

এ বিষয়ে জানতে চাইলে মোরেলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দিন জানান, এ ব্যাপারে কেউ অভিযোগ দেয় না, তবে অভিযোগ পেলে এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

%d bloggers like this: