বিজ্ঞান ও প্রযুক্তি

এবার জুম এপে নোটস সুবিধা চালু

গুগল ও মাইক্রোসফটকে টেক্কা দিতে ‘নোটস’ সুবিধা চালু করছে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার জুম। নতুন এ সুবিধার মাধ্যমে অনলাইনে ভিডিও বৈঠকের সময় অন্যদের গুরুত্বপূর্ণ তথ্য সংক্ষেপে লিখে রাখার পাশাপাশি সেগুলো অন্যদের দেখানোও যাবে। মিলবে অন্যদের লেখা নোটস সম্পাদনা করার সুযোগও।

এর ফলে বৈঠকের সারসংক্ষেপে গুরুত্বপূর্ণ কোনো তথ্য বাদ পড়বে না। পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।জুমের তথ্যমতে, অনলাইনে ভিডিও বৈঠক চালু থাকা অবস্থায় জুম মিটিংয়ের চ্যাট বক্সে নোটস সুবিধা ব্যবহার করা যাবে।

এতে ব্যবহারকারীরা সহজেই বৈঠকের গুরুত্বপূর্ণ তথ্য সংক্ষেপে লিখে রাখতে পারবেন, যা মোবাইল স্ক্রিনের ডান পাশে অন্যরাও দেখতে পারবেন। আর চাইলে সেখানে নতুন তথ্য যোগ করার পাশাপাশি বাদও দেওয়া যাবে।

এর ফলে বর্তমানের মতো গুগল ডক বা ওয়ার্ড ফাইলে বৈঠকের গুরুত্বপূর্ণ তথ্য আলাদা করে লিখে রাখতে হবে না।উল্লেখ্য, নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে সম্প্রতি নিজেদের বিভিন্ন সুবিধায় এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যুক্ত করার পাশাপাশি নিজস্ব ই-মেইল এবং ক্যালেন্ডার সেবা চালু করেছে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারটি।

গত সপ্তাহে ‘প্রোডাকশন স্টুডিও’ নামের নতুন সুবিধা চালু করেছে জুম। এ সুবিধা চালুর ফলে কোনো প্রতিষ্ঠানের সহায়তা ছাড়াই বিভিন্ন বিষয়ে ওয়েবিনার ও অনলাইন সেশন স্বচ্ছন্দে পরিচালনা করা যায়। শুধু তাই নয়, প্রোডাকশন স্টুডিও সুবিধা ব্যবহার করে ওয়েবিনার বা সেশনের জন্য বিভিন্ন ধরনের পটভূমিও ব্যবহার করা সম্ভব।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: