লাইফ স্টাইল

শীতে চুলের গোড়ায় ব্যথা হয় জেনেনিন কারণ গুলো

শীতে চুলের গোড়ায় ব্যথা হয় জেনেনিন কারণ গুলো

শীতে অনেকের আঁচড়ানো বা চুল বাঁধার সময় ব্যথা অনুভূত হয়। সমস্যাটি একটু বিভ্রান্তিকর। কারণ, ব্যথাটি চুল থেকে আসছে মনে হলেও এর উৎপত্তি মাথার ত্বকে। সঠিক যত্ন ও পরিচর্যার অভাবে মাথার ত্বকে ব্যথা হয়। এ ছাড়া আরও কিছু কারণে এ সমস্যা হতে পারে।

শীতে চুলের গোড়ায় ব্যথা হয়? জেনে নিন কারণ

সঠিক যত্ন ও পরিচর্যার অভাবে খুশকি, উকুন, চুল পড়ার পাশাপাশি হতে পারে মাথার ত্বকে ব্যথা। মাথার ত্বকের রক্তনালি থেকে প্রদাহ চুলের ফলিকলে আসার ফলে সাধারণত এই ব্যথা হয়ে থাকে। এ ছাড়া আরও কিছু কারণে এ সমস্যা হতে পারে।

যেসব কারণে ব্যথা হয়

ভালোভাবে চুল পরিষ্কার না করা মাথার ত্বকে ব্যথা হওয়ার অন্যতম প্রধান কারণ। এ জন্যই শীতকালে এই সমস্যা বেশি হয়ে থাকে। কারণ, ঠান্ডায় অনেকে ঠিকমতো গোসল ও চুল পরিষ্কার করেন না। এতে মাথার ত্বকে প্রাকৃতিকভাবে উৎপন্ন তেল চুলের উপরিভাগে জমতে থাকে। তেলের জন্য সহজেই ময়লা আটকে যায়। এ থেকে ইস্ট ইনফেকশন শুরু হয়, যা ধীরে ধীরে রূপ নেয় খুশকি, অ্যাকনে, সোরাইসিস, একজিমা, ফলিকুলিটিসের মতো প্রদাহজনিত সমস্যায়।

অপরিষ্কার চুলের জন্য মাথার ত্বকে চুলকানি হয়। মাথা চুলকানোর ফলে ত্বকে সাইটোকাইন নামের একধরনের প্রোটিন নিঃসৃত হয়, যা চুলকানি বাড়িয়ে দেয়। ফলে মাথার ত্বকে রক্তপ্রবাহ অতিরিক্ত হারে বেড়ে গিয়ে ব্যথার সৃষ্টি করে। অতিরিক্ত পরিষ্কার চুলও কিন্তু মাথার ত্বকের ব্যথার জন্য দায়ী। ওভারওয়াশিংয়ের জন্য মাথার ত্বকের পিএইচের ভারসাম্য নষ্ট হয়। এতে আর্দ্রতা কমে গিয়ে ত্বক শুষ্ক হয়ে দেখা দেয় ফ্লেকস।

ফলে সেবোরোয়িক ডার্মাটাইটিসের মতো প্রদাহজনিত সমস্যা হতে পারে, যা মাথার ত্বকে ব্যথা হওয়ার আরেকটি কারণ।হেয়ার স্টাইলিংয়ের জন্য ব্যথা হতে পারে। খুব শক্ত করে পনিটেইল, খোঁপা বা বেণি করলে চুলের ফলিকল ড্যামেজ হয়ে থাকে। ফলাফল মাথার ত্বকে ব্যথা।এ ছাড়া হেয়ার প্রোডাক্টে থাকা কোনো রাসায়নিক উপাদানের অ্যালার্জিক রিঅ্যাকশনের জন্যও মাথার ত্বকে ব্যথা হতে পারে।

এ জন্য অনেক সময় চুল সঠিকভাবে পরিষ্কার করার পরও ব্যথা হয়ে থাকে। ব্যস্ততা বা আলসেমির জন্য অনেকে গোসলের সময় শ্যাম্পু ব্যবহার না করে এর বিকল্প হিসেবে ড্রাই শ্যাম্পু বেছে নেন। এর জন্যও মাথার ত্বকে ব্যথা হতে পারে।কারণ, বেশির ভাগ ক্ষেত্রে এটি ভুলভাবে ব্যবহার করা হয়। অনেকে ড্রাই শ্যাম্পু মাথার ত্বকে লাগিয়ে থাকেন।

এ সময় ঘাম ও ড্রাই শ্যাম্পু মিশে ব্যাকটেরিয়ার উৎপাদন ত্বরান্বিত করে। এ জন্য হতে পারে, ইনফ্ল্যামেশন, চুলকানি ও ব্যথা।আবার হেয়ার ডাইং, ব্লিচিং, রিবন্ডিং করার সময় বেশ কিছু রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়। এগুলো চুলের গোড়ায় আটকে থেকে ইনফ্ল্যামেশন সৃষ্টি করতে পারে। চুলে উকুনের উপদ্রব হলেও মাথার ত্বকে ব্যথা হয়।

%d bloggers like this: