আন্তর্জাতিক

দেশে ফিরছেন নওয়াজ শরিফ

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ স্বেচ্ছায় নির্বাসিত জীবন থেকে দেশে প্রত্যাবর্তন করবেন। দীর্ঘ রাজনৈতিক ও অর্থনৈতিক বিশৃঙ্খলার মধ্যে সাবেক এই প্রধানমন্ত্রী নির্বাসন থেকে ফিরে আসবেন।শরীফের ছোট ভাই সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বিষয়টি নিশ্চিত করেছেন।

পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল) প্রধান নওয়াজ শরীফ লন্ডন থেকে আগামীকাল ২১ অক্টোবর দেশের মাটিতে পা রাখবেন। তিনি দেশে ফিরে আসার পর ‘সব ধরনের পরিস্থিতির’ মোকাবিলা করবেন বলে জানিয়েছেন। দেশে ফিরেই তিনি আদালতে আত্মসমর্পণ করবেন। তাকে বিশাল আয়োজনের মাধ্যমে স্বাগত জানানোর প্রস্ততি নিচ্ছে পাকিস্তার মুসলিম লীগ (পিএমএল)।

দেশটির অন্যতম ধনী ব্যক্তি ৭৩ বছর বয়সী নওয়াজ শরীফ একজন ইস্পাত ব্যবসায়ী। পাকিস্তানের সম্পদশালী ব্যাক্তিদের মধ্যে তিনি অন্যতম। কিন্তু তার ‘মাটির মানুষ’ আচরণের জন্য সমর্থকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন। ভক্তরা তাকে ‘পাঞ্জাবের সিংহ’ বলে ডাকেন।

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় এবং সর্বাধিক জনবহুল প্রদেশে তার সমর্থন সবচেয়ে শক্তিশালী। দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হয়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি হওয়া সত্ত্বেও এই সপ্তাহে একটি আদালত তাকে মঙ্গলবার পর্যন্ত সুরক্ষামূলক জামিন মঞ্জুর করেছে।

%d bloggers like this: