খেলাধুলা

হলান্ডের সমান ভোট পেয়েও যে কারণে পুরস্কার জিতলেন মেসি

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আরও একবার ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড নিজের করে নিলেন লিওনেল মেসি। তবে যে প্রতিদ্বন্দ্বীতা তাকে করতে হয়েছে, সেটাই বরং কিছুটা বিষ্ময়ের জন্ম দিতে পারে। কারণ সেরার দৌড়ে মেসি আর আর্লিং হলান্ডের পয়েন্ট ছিল একেবারে সমানে সমান। লন্ডনের জমকালো এই অনুষ্ঠানে লিওনেল মেসির বদলে পুরস্কার গ্রহণ করেছেন ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার থিয়েরি অঁরি।

সঞ্চালকের ভূমিকায় থাকা মেসির সাবেক সতীর্থ সহ-সঞ্চালক রেশমিন চৌধুরির প্রতি কৌতুকের সুরে বলেন, ‘আমি নিচ্ছি। কারণ কখনো এটা জিততে পারিনি। ফিফা দ্য বেস্টের ইতিহাসে এবারই সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ভোটিং হয়েছে। পুরস্কারের দাবিদার প্রশ্নে ফেবারিট ছিলেন আর্লিং হলান্ড। তিনি পেয়েছিলেন ৪৮ পয়েন্ট।

মেসিও পেয়েছেন ৪৮ পয়েন্ট। ফিফার ওয়েবসাইটের দেয়া তথ্য অনুযায়ী, অধিনায়ক আর ভক্তদের ভোটে সেরা ছিলেন মেসি। অন্যদিকে কোচ এবং সাংবাদিকদের ভোট ছিল হলান্ডের দিকে। অধিনায়কদের ৬৭৭ পয়েন্টের ভিত্তিতে মেসি জুরি বোর্ড ঘুরে পেয়েছেন ১৩ স্কোরিং পয়েন্ট। হলান্ড অধিনায়কদের ভোটের ভিত্তিতে পেয়েছেন ১১ পয়েন্ট। তার পক্ষে ছিল ৫৫৭ পয়েন্ট।

কোচ এবং মিডিয়ার পক্ষ থেকে পাওয়া ভোটের ভিত্তিতে হলান্ড পেয়েছেন ১৩ পয়েন্ট। মেসি সেখানে পেয়েছিলেন ১১ পয়েন্ট। আর ভক্তদের পক্ষ থেকে পাওয়া ভোটের ভিত্তিতে মেসি ছিলেন ১৩ পয়েন্ট। হলান্ড ছিলেন ১১ পয়েন্টে। এখানে অবশ্য বিশাল ব্যবধানে এগিয়ে ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক।

দুইজনের টাইয়ের সুবাদে ভাগ্য নির্ধারণ হয় জাতীয় দলের অধিনায়কদের ভোটে। আর এতেই প্রথম পছন্দের তালিকায় এগিয়ে থাকায় মেসির হাতে উঠেছে বর্ষসেরার পুরস্কার। ফিফার ‘রুলস অব অ্যালোকেশন’ এর ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী এই সিদ্ধান্ত। যেখানে বলা হয়েছে, সর্বোচ্চ সংখ্যক পাঁচ পয়েন্ট ভোট বা প্রথম স্থানের অধিকারীই হবেন বর্ষসেরা।

%d bloggers like this: