খেলাধুলা

এই শতাব্দীতে সর্বোচ্চ ম্যাচ খেলা ১০ ফুটবলার

এই শতাব্দীতে সর্বোচ্চ ম্যাচ খেলা ১০ ফুটবলার

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। একদিকে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে সম্ভাব্য প্রায় সব পুরস্কার জিতেছেন মেসি। অন্যদিকে তার চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো আছেন খানিকটা পিছিয়ে। তবে দুজনের প্রতিদ্বন্দ্বিতা চলেছে দীর্ঘদিন।এরই মাঝে নতুন এক তথ্য প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিক্স (আইএফএফএইচএস)।

সংস্থাটি জানিয়েছে, পর্তুগিজ ফুটবলার রোনালদো বর্তমানে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। সবচেয়ে বেশি ম্যাচ খেলা ১০ জনের তালিকা প্রকাশ করেছে তারা।একবিংশ শতাব্দিতে রোনালদো সবচেয়ে বেশি এক হাজার ২০৪ ম্যাচ খেলেছেন। তালিকার চার নম্বরে রয়েছেন আর্জেন্টাইন মহাতারকা মেসি। তিনি ক্লাব ও জাতীয় দল মিলিয়ে খেলেছেন এক হাজার ৪৭ ম্যাচ।রোনালদোর পর একুশ শতাব্দীতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার দিক থেকে দুইয়ে আছেন ব্রাজিলের ফ্যাবিও।

বর্তমানে ফ্লুমিনেন্সের হয়ে খেলা এই গোলরক্ষকের ম্যাচসংখ্যা এক হাজার ২০২। এর আগে ভাস্কো দ্য গামা ও ক্রুজেইরো ক্লাবের হয়েও খেলেছেন ফ্যাবিও।ম্যাচ খেলায় তিন নম্বরে অবস্থান আরেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজের। বর্তমানে ধর্ষণের মামলায় রায়ের অপেক্ষায় কারাগারে দিন গুনছেন সাবেক এই বার্সা তারকা।

বার্সেলোনা ও ব্রাজিল জাতীয় দলের এই কিংবদন্তি মোট এক হাজার ৫৬ ম্যাচ খেলেছেন।৩৬ বছর বয়সী মেসি বর্তমানে ইউরোপ ছেড়ে আমেরিকান ক্লাব ইন্টার মায়ামির হয়ে খেলছেন। এর আগে ক্লাব পর্যায়ে বার্সেলোনা, পিএসজিসহ কয়েকটি ক্লাবের জার্সি গায়ে তুলেছিলেন এলএমটেন। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক সবমিলিয়ে খেলেছেন ১০৪৭ ম্যাচ।

২১ শতাব্দীতের সর্বোচ্চ ম্যাচ খেলেছেন যারা (এখন পর্যন্ত)

# ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল), ১২০৪
# ফ্যাবিও (ব্রাজিল), ১২০২
# দানি আলভেজ (ব্রাজিল), ১০৫৬
# লিওনেল মেসি (আর্জেন্টিনা), ১০৪৭
# লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া), ১০১০
# জোয়াও মোতিনহো (পর্তুগাল), ৯৯৭
# ইকার ক্যাসিয়াস (স্পেন), ৯৭৪
# সার্জিও রামোস (স্পেন), ৯৭৪
# জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন), ৯৬২
# আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন), ৯৪৯

%d bloggers like this: