লাইফ স্টাইল

আটা ময়দা মেখে রাখলেই কালো হয় কেন জেনেনিন

ব্রেকফাস্টে অথবা ডিনারে প্রায় দিনই রুটি খান অনেকে। কিন্তু আটা মাখার ঝক্কির জন্য অনেকেই একসঙ্গে অনেকটা আটা মেখে রেখে দেন। তারপর সেখান থেকে পরিমাণ মতো নিয়ে রুটি তৈরি করেন। কিন্তু সমস্যা হলো, আটা মেখে অনেকদিন রেখে দিলে কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এর সমাধান কী জেনে নিন

আটা মাখতে বেশি পানি ব্যবহার করবেন না। বেশ কিছু দিনের জন্য অনেকটা আটা বা ময়দা মেখে রাখতে চাইলে সবসময় শুকনো করে মাখার চেষ্টা করতে হবে। আটা মাখার সময় বেশি পানি যেন না পড়ে। কারণ আটায় পানির ভাগ বেশি হলে তা দ্রুত কালো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। অল্প তেল কিংবা ঘি দিয়ে আটা বা ময়দা মাখতে পারেন।

এতে আটার তাল মসৃণ থাকে এবং অনেকদিন রাখলেও কালো হয় না।এ ছাড়া যে কৌটাতে আটা রাখবেন, তার গায়ে অল্প সাদা তেল মাখিয়ে নিন। এতে অনেকদিন রেখে দিলেও ভালো থাকবে আটা ও ময়দা মাখা। আটা, ময়দা মাখার সময় গরম পানি ব্যবহার করুন।

ঠান্ডা পানি দিয়ে মেখে রাখলে তা দ্রুত কালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। গরম পানির ব্যবহারে কালো হয়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই কম থাকে। আটা রাখতে এয়ার টাইট কৌটা ব্যবহার করুন। বাতাসে ভাসমান ব্যাকটেরিয়ার সংস্পর্শে এসে আটা কালো হয়ে যায়। তাই এয়ার টাইট কৌটা ব্যবহার করুন।

আটা বা ময়দা মেখে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে এয়ার টাইট কৌটাতে ভরে রাখতে পারেন। এই পাত্রটি ফ্রিজে সংরক্ষণ করতে হবে। সে ক্ষেত্রে তার মধ্যে বাতাস প্রবেশ করতে পারবে না, আর কালো হওয়ার আশঙ্কা থাকবে না।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: