লাইফ স্টাইল

যেভাবে বাড়ির টবে পেঁয়াজ চাষ করবেন

বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। একদিনের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১২০ টাকা। রাজধানীর খুচরা বাজারে এখন এ পেঁয়াজের কেজি ২৪০ টাকা। আর কেজিতে ৯০ টাকা বেড়ে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকা। কেউ কেউ ২২০ টাকাও দাম হাঁকছেন।

বাড়তি দাম গোনার কারণে পেঁয়াজ কিনতে গিয়ে মাথায় হাত ক্রেতাদের। তবে আপনি চাইলে বাড়ির টবেই করতে পারেন পেঁয়াজের চাষ। চলুন জেনে নেওয়া যাক বাড়ির টবে কীভাবে করবেন পেঁয়াজের চাষ।

যেভাবে চাষ করবেন-
বাড়িতে পেঁয়াজ চাষের জন্য প্রয়োজন একটি মাঝারি আকারের টব। একান্ত জায়গার অভাব থাকলে ছোট টবেও কাজ চালানো যেতে পারে। আলাদা একটি পাত্রে বেলে ও দোআঁশ মাটি মিশিয়ে নিন। এবার টব ভর্তি করে মাটি দিন।

বাজার থেকে পেঁয়াজ কিনে আনুন। শিকড় বেরোনো ও শিকড় না বেরোনো দুপ্রকার পেঁয়াজ। শিকড় না বেরোনো পেঁয়াজ হলে তার মুখ ও পেছনের দিকের সামান্য অংশ কেটে ফেলুন। শিকড় বেরোনো পেঁয়াজের ক্ষেত্রে তার প্রয়োজন নেই।

এবার টব ভর্তি মাটির মধ্যে আঙুল দিয়ে গর্ত করে ওই পেঁয়াজ ঢুকিয়ে দিন। ওপর দিয়ে গুঁড়ো মাটির হালকা আস্তরণ দিতে পারেন। এবার হালকা হাতে অল্প করে পানি ছড়িয়ে দিন। পুরো প্রক্রিয়াটি শেষ হলে সূর্যের আলো লাগে এমনই একটি জায়গায় ওই টবটি সরিয়ে রাখুন।

৬ থেকে ১০ দিন পর দেখবেন ওই টবে পুঁতে রাখা পেঁয়াজ থেকে পাতা বেরিয়েছে। পেঁয়াজ পাতা খাওয়ার ইচ্ছা হলে তা আপনি কেটে নিতে পারেন।

ওই গাছের ঘাড় বা গলা শুকিয়ে ভেঙে হেলে পড়লে বুঝতে হবে পেঁয়াজ উত্তোলনের সময় হয়ে গেছে। পেঁয়াজ টবে লাগার ১১০-১২০ দিনের মধ্যে তা উত্তোলনের সময় চলে আসে।

%d bloggers like this: