খেলাধুলা

এনগ্রাভার ফাইফার নবম উইকেটে জিতলো শ্রীলঙ্কা

কলম্বোতে সোমবার দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নেমে ৪৪.৪ ওভারে ২০৮ রানেই অলআউট জিম্বাবুয়ে। টার্গেট ছোট হলেও রিচার্ড এনগ্রাভার দুর্দান্ত বোলিংয়ে সহজে জয় পায়নি স্বাগতিক শ্রীলঙ্কা। ১৭২ রানে যেতে ৮ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত নবম উইকেট জুটিতে ২ উইকেট ও ৬ বল হাতে রেখে জয় পায় তারা। তাতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল লঙ্কানরা।

এনগ্রাভা তার ক্যারিয়ার সেরা বোলিং করে প্রথমবার ফাইফার তুলে নেন। কিন্তু বিফলে যায় তার দুর্দান্ত বোলিং।রান তাড়া করতে নেমে ৫৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। আভিশকা ফার্নান্দো (৪), সাদিরা সামারাবিক্রমা (৪), কুসল মেন্ডিস (১৭) ও চারিথ আসালঙ্কা শূন্যরানে সাজঘরে ফেরেন।

তবে দাঁড়িয়ে যান জানিথ লিয়ানাগে। তিনি আসা-যাওযার মিছিলে থাকা সতীর্থদের সঙ্গে ছোট ছোট জুটি গড়ে এগিয়ে নিতে থাকেন দলীয় সংগ্রহকে।এরপর ৯০ রানের মাথায় সাহান আরাচিগে (২১), ১১২ রানে দাসুন শানাকা (৭), ১৬৮ রানের সময় মাহিশ থিকশানে আউট হন। ১৭২ রানে আউট হন সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা লিয়ানাগে।

১২৭ বল খেলে ৬টি চার ও ২ ছক্কায় ৯৫ করে যান তিনি। তখনও জেতার জন্য ৩৭ রান প্রয়োজন ছিল শ্রীলঙ্কার।কিন্তু নবম উইকেটে দুশমান্থে চামিরা ও জেফরি বন্দরসে ৩৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। চামিরা ২ চারে ১৮ ও বন্দরসে ২ চারে ১৯ রানে অপরাজিত থাকেন।

বল হাতে ফাইফার নেন জিম্বাবুয়ের রিচার্ড এনগ্রাভা। তিনি ১০ ওভার বল করে ৩ মেডেনসহ ৩২ রান দিয়ে ৫টি উইকেট নেন। ১০ ওভারে ১ মেডেনসহ ৩২ রান দিয়ে ২টি উইকেট নেন সিকান্দার রাজা। অপর উইকেটটি নেন ব্লেসিং মুজারাবানি।তার আগে জিম্বাবুয়ের ইনিংসে দায়িত্বশীল ইনিংস খেলেন অধিনায়ক ক্রেইগ আরভিন।

১০২ বলে ৯টি চার ও ১ ছক্কায় ৮২ রান করেন তিনি। এছাড়া রায়ান বার্ল ১ চার ও ১ ছক্কায় ৩১, জয়লর্ড গুম্বি ৪ চারে ৩০ ও ২ চারে ২৬ রান করেন মিল্টন শুম্বা। বল হাতে শ্রীলঙ্কার সেরা ছিলেন থিকশানে। ৯.৪ ওভার বোলিং করে ১ মেডেনসহ ৩১ রান দিয়ে নেন ৪টি উইকেট। ২টি করে উইকেট নেন চামিরা ও বন্দরসে। দিলশান মদুশঙ্ক নেন ১টি উইকেট।

ম্যাচসেরা হন সেঞ্চুরি বঞ্চিত লিয়ানাগে।বৃহস্পতিবার সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা।

%d bloggers like this: