জাতীয়

আবারও যুদ্ধ-বিগ্রহের আশঙ্কা দেখছেন না পররাষ্ট্র উপদেষ্টা

শান্তি রক্ষায় ভারতের সশস্ত্র বাহিনীকে যুদ্ধের প্রস্তুতির কথা বলেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ভারতের প্রতিরক্ষামন্ত্রীর এ বক্তব্যে বাংলাদেশ প্রসঙ্গ এলেও ভারতের সঙ্গে যুদ্ধ-বিগ্রহের আশঙ্কা দেখছে না বাংলাদেশ। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, “আমি উদ্বিগ্ন নই বরং অবাক। ভারতের প্রতিরক্ষামন্ত্রীর এ ধরনের বক্তব্যের কোনো কারণ আমি পাইনি। ভারতের সঙ্গে আমাদের যুদ্ধ-বিগ্রহ হওয়ার আশঙ্কা আছে বলে আমি মনে করি না।তিনি আরও বলেন, “তিনি এটা ভারতের কনজামশানের জন্য বলেছিলেন কিনা—সেটা আমাদের বুঝতে হবে। আর তিনি যা বলেছেন তা অনেকটা ‘বিটিং অ্যারাউন্ড দ্যা বুশ’।

কারণ, ইউক্রেন যুদ্ধে বা ইসরায়েল-হামাসের যুদ্ধে ভারতের কোনো সম্পর্ক নেই। আর ইউক্রেন বা হামাসের সঙ্গে বাংলাদেশ তুলনীয় নয়। উপদেষ্টা কোনো অপ্রয়োজনীয় কথায় প্রতিক্রিয়া না দেখিয়ে আসলে এই কথা বলার মূল কারণটি খুঁজে বের করার ব্যাপারে জোর দিয়েছেন। ভারতের যুদ্ধ প্রস্তুতি বাংলাদেশের জন্য হুমকি কি না সেই ব্যাপারে পররাষ্ট্র উপদেষ্টা বলেন।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সম্ভবত নিজস্ব অভ্যন্তরীণ কোন্দলে সচেতনতার জন্য বলেছেন। তাই আমি কোনো অনুমান করতে চাই না। দিল্লির সঙ্গে এ ব্যাপারে আলাপের প্রশ্নে তৌহিদ হোসেন বলেন, “আমি এই মুহূর্তে কিছু বলে কোনো অপ্রয়োজনীয় প্রতিক্রিয়া দেখাতে চাই না। তবে ঠিক কী হচ্ছে তা আমরা ভালোভাবে অনুসন্ধান করব।

ভারতের উত্তর প্রদেশের লক্ষ্ণৌতে গত বৃহস্পতিবার সশস্ত্র বাহিনীর জয়েন্ট কমান্ডারস কনফারেন্সে সভাপতির বক্তব্যে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “ভারত শান্তিপ্রিয় দেশ। শান্তি রক্ষার জন্য ভারতের সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। রাশিয়া-ইউক্রেন ও ইসরায়েল-হামাস সংঘাত এবং প্রতিবেশী দেশের কথা উল্লেখ করে রাজনাথ তার দেশের সামরিক বাহিনীকে অপ্রত্যাশিত ঘটনা মোকাবিলায় প্রস্তুত থাকতে বলেন।

আরও খবর

Sponsered content