আন্তর্জাতিক

আফ্রিকায় মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বৈশ্বিক জরুরি অবস্থা জারি

আফ্রিকা মহাদেশে ভাইরাসজনিত মাঙ্কিপক্স রোগের একটি নতুন ধরন ছড়িয়ে পড়ার কারণে আন্তর্জাতিক উদ্বেগের মুখে জনস্বাস্থ্য সম্পর্কিত বৈশ্বিক জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল বুধবার (১৪ আগস্ট) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আফ্রিকা মহাদেশের ১৩টি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ শনাক্ত করা হয়েছে, পাশাপাশি ভাইরাসটির নতুন ধরন ছড়িয়ে পড়ছে।

গত দুবছরের মধ্যে এ নিয়ে দুবার সংস্থাটি এই রোগকে কেন্দ্র করে জরুরি অবস্থা জারি করল। তবে এবারের জরুরি অবস্থা সর্বোচ্চ পর্যায়ের।গতকাল এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানম গ্যাব্রেয়াসুস বলেন, ‘আজ জরুরি কমিটি নিজেদের পর্যালোচনা শেষে আমাকে পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক উদ্বেগের মুখে জনস্বাস্থ্যজনিত জরুরি পরিস্থিতি তৈরি হয়েছে।

আমি তাদের এই পরামর্শ গ্রহণ করেছি।’ তিনি বলেন, ‘এই পরিস্থিতি আমাদের সবার জন্যই উদ্বেগের কারণ।গ্যাব্রেয়াসুস বলেন, ‘রোগটির সংক্রমণ ঠেকাতে, যারা আক্রান্ত হয়েছে তাদের চিকিৎসার ব্যবস্থা করতে ও জীবন বাঁচাতে আগামী দিনগুলোতে বৈশ্বিক সাড়ার বিষয়ে সমন্বয় করতে, ক্ষতিগ্রস্ত দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে এবং সমস্যাপীড়িত এলাকাগুলোতে ‍নিজেদের উপস্থিতির মাধ্যমে সহায়তা করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিশ্রুতিবদ্ধ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই জরুরি অবস্থা জারির ফলে রোগটি মোকাবিলায় গবেষণায় গতি বাড়ানোর পাশাপাশি তহবিল বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে এবং জনস্বাস্থ্য বিষয়ে আন্তর্জাতিক উদ্যোগ ও সহযোগিতা বাড়ানো হবে। এটি বিশ্বব্যাপী আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি অনুসারে বিভিন্ন দেশে জরুরিভাবে সাড়া প্রদানকে ত্বরান্বিত করবে।

লোকজনের ঘনিষ্ঠ মেলামেশার কারণে মাঙ্কিপক্স ছড়ায়। সাধারণত এটি হালকা ধরনের হলেও কিছু কিছু ক্ষেত্রে তা প্রাণঘাতী হয়ে ওঠে। এটি শরীরে ফ্লুর মতো উপসর্গ ও পুঁজ ভরা ক্ষত সৃষ্টি করে। গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে এর প্রাদুর্ভাব ‘ক্লেড আই’ হিসেবে পরিচিত এবং এর নতুন ধরন ক্লেড আই-বি খুব সহজেই ছড়িয়ে পড়তে পারে। নতুন ধরনটি ইতোমধ্যে বুরুন্ডি, কেনিয়া, রুয়ান্ডা ও উগান্ডায় শনাক্ত হয়েছে।

এর আগে সপ্তাহের শুরুতে আফ্রিকার জনস্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ পুরো মহাদেশ জুড়ে মাঙ্কিপক্স সংক্রান্ত জরুরি অবস্থা জারি করে। বিপজ্জনকভাবে রোগটির সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে এই সতর্কতা জারি করা হয়। এ বছর আফ্রিকা মহাদেশে ১৭ হাজার ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে এবং এ ক্ষেত্রে মৃত্যু হয়েছে ৫১৭ জনের। গত বছরের একই সময়ের চাইতে রোগটি ১৬০ শতাংশ বেশি হারে ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা।

আরও খবর

Sponsered content